রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংঘাতমুক্ত ও শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় যুক্তরাজ্যের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী বাংলাদেশঃ পররাষ্ট্রমন্ত্রী

ইউকে বিডি টিভি নিউজ ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ৪ মে, ২০২৪
  • ২৭ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন আয়োজিত কূটনৈতিক সম্বর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ শান্তিপূর্ণ ও সংঘাতমুক্ত বিশ্ব প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্ব তুলে ধরে গাজা ও ইউক্রেনে চলমান যুদ্ধের দ্রুত অবসান ঘটাতে যুক্তরাজ্য সরকারের সঙ্গে কাজ করার গভীর আগ্রহ প্রকাশ করেন।

গাজা এবং ইউক্রেনসহ বিশ্বব্যাপী সংঘাতপূর্ণ অঞ্চলে অবিলম্বে যুদ্ধ বন্ধের প্রয়োজনের ওপর জোর দিয়ে ড. হাছান মাহমুদ বলেন, “মানুষের স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত করার এবং শান্তি প্রতিষ্ঠার জন্য যুদ্ধ ও নিরীহমানুষ হত্যা বন্ধ করা জরুরি।”

ব্রিটিশ পার্লামেন্টে এলাকায় অবস্থিত কুইন এলিজাবেথ সেন্টারের ঐতিহাসিক চার্চিল হলে এঅনুষ্ঠানে যুক্তরাজ্যের পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল প্রধান অতিথি এবং হাউস অব কমন্সের লিডার পেনি মর্ডান্ট এমপি, যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, দক্ষিণএশিয়া ও জাতিসংঘ বিষয়ক মন্ত্রী লর্ড তারিকআহমাদ, শ্যাডো সেক্রেটারি অব স্টেট ফর ক্লাইমেট, ফুড ও রুরাল এফিয়ার্স স্টিভ রিড এবং বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় গ্রুপের চেয়ারম্যান রুশনারা আলী এমপি বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন এমপি, প্রবাসী কল্যাণ ওবৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুপী এমপি, হাবিবুর রহমান হাবিব এমপি, যুক্তরাজ্যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফসহ যুক্তরাজ্যে প্রবাসি বীর মুক্তিযোদ্ধা, ব্রিটিশ সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা, ব্রিটিশ রাজনীতিবিদ, বিভিন্ন দেশের হাইকমিশনার, রাষ্ট্রদূত ও কূটনীতিক, কমনওয়েলথ ওইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের(আইএমও) সিনিয়র প্রতিনিধি, থিঙ্ক ট্যাঙ্ক, মিডিয়া, একাডেমিয়া এবং যুক্তরাজ্যে ব্রিটিশ-বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তাঁর বক্তব্যে জাতির পিতা ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধেরসময় সমর্থনের জন্য যুক্তরাজ্য সরকার, সেদেশের নাগরিক এবং ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য নেতৃত্বে বাংলাদেশ-যুক্তরাজ্যের ঐতিহাসিক সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করার অঙ্গীকার ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উষ্ণ অভ্যর্থনা দেয়ায় ব্রিটিনের তৎকালীন প্রধানমন্ত্রী স্যার এডওয়ার্ড হীথ এবং১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের পর গভীর শোক প্রকাশ করায় সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী স্যার হ্যারল্ড উইলসনকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন । তিনি যুক্তরাজ্যকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে অভিহিত করে রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তার গুরুত্বের ওপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী ৭ জানুয়ারির নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া অভিনন্দন বার্তায় বাংলাদেশ ওযুক্তরাজ্যের মধ্যে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্কিত অংশীদারিত্ব বৃদ্ধির ওপর জোর দেওয়ায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে আন্তরিক ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অসামান্য প্রবৃদ্ধিঅর্জনের কথা তুলে ধরে তিনি বলেন, “বিশ্বের নজরএখন ২০৩০ সালের মধ্যে ৯ম বৃহত্তম ভোক্তা বাজারএবং ২০৪১ সালের মধ্যে প্রযুক্তিনির্ভর ‘স্মার্ট বাংলাদেশ’ হতে চলা আমাদের দেশের দিকে।”  তিনি’বঙ্গবন্ধু-এডওয়ার্ড হিথ ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড’ এবং’বঙ্গবন্ধু-হ্যারল্ড উইলসন ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড’ চালু করার জন্য যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনারের প্রশংসা করেন।

যুক্তরাজ্যের পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসেহোয়েল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীরশ্রদ্ধা জানিয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ব্রিটিশ-বাংলাদেশিদের অবদানের কথা স্মরণ করেন।

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম জাতির পিতা ওএকাত্তরের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে স্বাগত বক্তব্যে বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বাস্তবায়নে যুক্তরাজ্য গুরুত্বপূর্ণ অংশীদার।”

হাইকমিশনার বিগত ছয় বছরে বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু, বিমান চলাচল এবং প্রতিরক্ষাসহ বিভিন্নক্ষেত্রে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সহযোগিতা সহ অগ্রগতির কথা তুলে ধরে এই মাসের শেষেরদিকে দুই দেশের মধ্যে প্রথমবারের মতো হোম অফিস সংলাপ অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করেন।

তিনি বাংলাদেশে রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রে অব্যাহত সাহায্য সহযোগিতার জন্য যুক্তরাজ্য সরকারকে ধন্যবাদ এবং রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের জন্য যুক্তরাজ্যকে শক্তিশালী কুটনৈতিক নেতৃত্ব দেয়ার আহ্বান জানান।

পেনি মর্ডান্ট এমপি তাঁর বক্তব্যে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতির প্রশংসা করেন।

লর্ড তারিক আহমাদ বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নতরাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, বাংলাদেশের উন্নয়নে যুক্তরাজ্য সরকারের সহযোগিতা অব্যাহত থাকার অঙ্গীকার পুনঃব্যক্ত করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ যুক্তরাজ্যের স্পিকার, হাইকমিশনার এবং বিশিষ্ট অতিথিদেরসাথে নিয়ে বাংলাদেশে হাই কমিশনের বিশেষ প্রকাশনা “মুজিব অ্যান্ড ব্রিটেন”-এর  মোড়ক উন্মোচন করেন এবং বাংলাদেশের দুই মহান বন্ধু লর্ড মারল্যান্ডএবং লর্ড স্বরাজ পলের হাতে যথাক্রমে বঙ্গবন্ধু-এডওয়ার্ড হিথ ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড এবং বঙ্গবন্ধু-হ্যারল্ড উইলসন অ্যাওয়ার্ড হস্তান্তর করেন।

অনুষ্ঠানে অন্যতম আকর্ষণ ছিলো বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও অবদানের ওপর বিশেষ প্রদর্শনী এবং জাতির পিতা ও মহান মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধদের উৎসর্গ করে ব্রিটিশ-বাংলাদেশি শিল্পীদের বর্ণাঢ্য সাংস্কৃতিকপরিবেশনা। এছাড়া ঐতিহ্যবাহী বাংলাদেশী শাড়ির একটি বিশেষ প্রদর্শনী আগত অতিথিদের মুগ্ধ করে।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102