সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪১ অপরাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

ইনাতগঞ্জ ডিগ্রী কলেজের

শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্নসাতের অভিযোগ

এম এ আহমদ আজাদ, নবীগন্জ
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ৭ মে, ২০২৪
  • ৩৬ এই পর্যন্ত দেখেছেন
বাংলাদেশ সরকারের চলমান শিক্ষাখাতে উন্নয়নমূলক মেগা প্রকল্পের মধ্যে অন্যতম হচ্ছে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান। এটি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। যা নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীদের অভিভাবকগনের মোবাইলে আধুনিক ‘মোবাইল ব্যাংকিং’ এর মাধ্যমে হাতে হাতে টাকা পৌছে যায়। এভাবে দীর্ঘ বছর ধরে বর্তমান সরকার এই সেবা দিয়ে আসছে শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামে। কিন্তু সরকারের এমন ব্যতিক্রম উদ্যোগ ব্যাহত করছে কিছু অর্থ লোভী স্বার্থানেস্বী দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা। এমনই ঘৃণিত ঘটনা ঘটেছে নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ডিগ্রী কলেজে।
অভিযোগ উঠেছে ইনাতগঞ্জ ডিগ্রী কলেজের শিক্ষক নাজমুল হুদার বিরুদ্ধে। তিনি কলেজের দ্বাদশ শ্রেণির ৪ শিক্ষার্থীর ২৩ হাজার ২ শত  উপবৃত্তির টাকা আত্মসাৎ করেছেন। খোঁজ নিয়ে জানাগেছে, শিক্ষক নাজমুল হুদা নিজের মোবাইল নাম্বার ও তার ভাই পিয়াস আহমেদের নাম্বারে উপবৃত্তির টাকা আসে। উপবৃত্তির সেই টাকা হাতিয়ে নেন এই শিক্ষক।
কলেজ কর্তৃপক্ষ জানান, উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা গরীব ও হত দরিদ্র। পে-রোল রিপোর্ট অনুযায়ী প্রদত্ত সেইসব নাম্বারে বিগত-২০২২-২৩ অর্থ বছর হতে শিক্ষার্থীদের জন্য আসা উপবৃত্তির টাকা নিয়মিত চলে যায়। আর সেই টাকা আত্মসাৎ করেছেন ওই শিক্ষক।
উপবৃত্তির তালিকায় থাকা একাদশ শ্রেণির শিক্ষার্থী জামিল মিয়ার ক্ষেত্রে কলেজ শিক্ষক নাজমুল হুদার ভাই পিয়াসের নগদ অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করা হয়। একই শ্রেণির শিক্ষার্থী রকমিনা আক্তার,আশ্রবী বেগম ও সুমাইয়া বেগমের টাকা আসে শিক্ষক নাজমুল হুদার  বিকাশ অ্যাকাউন্টে।
বিষয়টি জানাজানি হওয়ার পর কলেজের অধ্যক্ষ সঞ্জিত সেন তাৎক্ষণিক শিক্ষকদের নিয়ে জরুরী সভা করেন। সভায় শিক্ষক নাজমুল হুদা ৪ শিক্ষার্থীর ৬ মাসের উপবৃত্তির ২৩ হাজার ২ শত টাকা কলেজের অধ্যক্ষ্যর কাছে ফেরত দেন।  এলাকাবাসীও অভিভাবকদের প্রশ্ন ৬ মাসে যদি উপবৃত্তির ২৩ হাজার ২ শত টাকা হয়, তাহলে এক বছরে ৪৬ হাজার ৪ শত টাকা। আর বিগত ১০ বছর ধরে শিক্ষক নাজমুল হুদা এই বিষয়ে তদারকি করছেন। এই ১০ বছরে তিনি লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন বলে ধারনা এলাকাবাসীসহ অভিভাবকদের। পাশাপাশি শিক্ষক নাজমুল হুদা দীর্ঘদিন যাবত এমন ঘৃনিত কাজে জড়িত থাকলেও  কলেজের অধ্যক্ষ সঞ্জিত সেন নির্বিকার কেন এমন প্রশ্নও এলাকাবাসীর।
অভিভাবকরা বলেন, তাদের সন্তানেরা গত বছর একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার পর তাদের নামে উপবৃত্তি হয়। শিক্ষকের সাথে যোগাযোগ করলে টাকা আসবে বলে তারা তাদেরকে আশ্বস্থ করেন। এমনকি কোন কারনে সরকার সেটা বন্ধ করে রেখেছে বলেও জানান। তাদেরকে একেক সময় একেক কথা বলেন। সরকার থেকে টাকা ঠিকই এসেছে কিন্ত তাদের সন্তানেরা টাকা পাননি। সেই টাকা শিক্ষক আত্মসাৎ করেছেন। তারা ওই দুর্নীতিবাজ শিক্ষকসহ এর সাথে যারা জড়িত তদন্তপূর্বক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষক নাজমুল হুদা কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি অধ্যক্ষর সঙ্গে কথা বলার পরামর্শ দেন।
অভিযোগের ব্যাপারে জানতে কলেজের অধ্যক্ষ সঞ্জিত সেন – এর মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি কথা বলতে রাজি হননি।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম দাশ অনুপ বলেন বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখবো।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102