মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
পবিত্র হজ্বের গুরুত্ব ও ফজিলত ঠাকুরগাঁওয়ে সিএজির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সভা অনুষ্ঠিত পঞ্চগড় হাসপাতালে ধর্ষণের দায়ে গ্রেপ্তার ১ এসএসসি ও সমমানে পাশের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ ট্যাক্স নির্ধারণে সকলের সাথে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে— আনোয়ারুজ্জামান চৌধুরী চেয়ারম্যান প্রার্থী ফজলুর রহমানের মনোনয়ন পত্র প্রত্যাহার সাবেক রাষ্ট্রদূত ডঃ তোজাম্মেল টনি হক এর মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রকাশ ছাতকের আওলাদ আলী রেজার নির্বাচনী কার্যালয় উদ্বোধন পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সীমান্ত সড়ক নির্বাচনের ফলাফল বাতিল করে ভোট পুনঃগণনার দাবী

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে

গাজায় গণহত্যার প্রতিবাদ করায় বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার

হাকিকুল ইসলাম খোকন
  • খবর আপডেট সময় : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৩৬ এই পর্যন্ত দেখেছেন

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গাজায় ইসরায়েলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ চলছে। বিক্ষোভে অংশগ্রহণ করায় নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, বিক্ষোভের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় থেকে শৃঙ্খলা ভঙের কারণে শিক্ষার্থীদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে ব্যবস্থা। এরই মধ্যে দেশটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বাংলাদেশি শিক্ষার্থী মায়মুনা ইসলাম নুহার রুমমেটসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

নুহার বাবা চট্টগ্রাম জেলার সদ্বীপ উপজেলা বাসিন্দা মনির হোসেন বলেন, নুহা ফুল স্কলারশিপ নিয়ে নিউরো সায়েন্সের তৃতীয় সেমিস্টারে পড়াশোনার পাশাপাশি ওই বিশ্ববিদ্যালয়ে চাকরিও করছেন। গ্রেপ্তার এড়াতে নুহা লুকিয়ে ছিলেন বলে উল্লেখ করেন তার বাবা।

তিনি আরও বলেন, মেয়ে নুহা ও তার সহপাঠীরা আমেরিকান বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ইসরায়েলের তহবিল প্রত্যাহারের দাবি করছে। তারা অবিলম্বে গাজায় গণহত্যা বন্ধেরও দাবি জানাচ্ছে। ইহুদি সম্প্রদায়ের অনেকেই তাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে।

মনির হোসেন বলেন, নুহা ও তার সঙ্গীরা ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাচ্ছে। বিশ্ববিখ্যাত হার্ভার্ড, এমআইটিসহ যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রমশ মানবতার আন্দোলনে যোগ দিচ্ছে।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102