শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

এসএসসি’র ফলাফল আজ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩
  • ৯০ এই পর্যন্ত দেখেছেন

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আজ। সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে। এসএসসি ও সমমান ফল প্রকাশে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তার আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে ধরবেন ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। এ ছাড়াও এসএমএস করেও ফল জানা যাবে।

২০২৩ সালে পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্ণ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ৩০শে এপ্রিল থেকে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারে সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলে ২৩শে মে পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৪শে মে শুরু হয়ে শেষ হয় ৩০শে মে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলে ২৫শে মে পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৭শে মে শুরু হয়ে ৩রা জুন শেষ হয়। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২৩শে মে পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৫শে মে শুরু হয়ে ৪ঠা জুন শেষ হয়। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছেন ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন।

এরমধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৯৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশ নেয়। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। এরমধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এ ছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি। ঘূর্ণিঝড় মোখার কারণে চারটি শিক্ষা বোর্ডের দুটি পরীক্ষা স্থগিত করা হয়েছিল। নিয়মিত পরীক্ষা শেষে এই পরীক্ষাগুলো নেয়া হয়।

ফলাফল জানতে শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (educationboardresults.gov.bd) প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে। মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2023 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2023 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2023 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102