শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
আরাফার দিনের গুরুত্ব ও তাৎপর্য কারিগরি শিক্ষার প্রসারে কাজ করছে সরকার— শফিকুর রহমান চৌধুরী এমপি মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবীতে তেঁতুলিয়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানকে প্রবাসীদের অভিনন্দন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে ব্যস্ত কামার শিল্পীরা অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা শুরু করেছে বিক্রয় শ্রীমঙ্গলে গ্যাস লাইনের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ হঠাৎ অসুস্থ হয়ে ড. এ কে আব্দুল মোমেন সিএমএইচে ভর্তি নিউইয়র্কে সিরাজুল আলম খানের প্রথম প্রয়ান দিবস পালিত ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউরিন ইনফেকশন হলে কি করা উচিত?

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৫ এই পর্যন্ত দেখেছেন

এই গরমে বাইরে রোদে প্রচুর ছোটাছুটি করতে হচ্ছে? অথবা অফিসেই কাজের চাপে দীর্ঘ সময় প্রস্রাব আটকে রাখছেন? জানেন কি এই কারণেই মূত্রথলিতে খুব সহজেই জীবাণুর আক্রমণে হতে পারে ইউরিন সংক্রমণ? এ ছাড়া গরমের কারণে জননতন্ত্রের চারপাশে ঘাম জমে ইউরিনে ইনফেকশন হওয়ার আশঙ্কা বেড়ে যায়। কারণ, অতিরিক্ত গরমে মূত্রনালি ও মূত্রথলিতে খুব দ্রুত রোগ–জীবাণু ছড়িয়ে পড়ে।

লক্ষণ:

১. হঠাৎ ঘন ঘন প্রস্রাব হওয়া। প্রস্রাবে জ্বালাপোড়া, চুলকানি ও ব্যথা।

২. লালচে, হলুদাভ বা ঘোলাটে রংয়ের প্রস্রাব। প্রস্রাবে দুর্গন্ধ।

৩. সন্ধ্যার পর থেকে জ্বর জ্বর ভাব, কখনো তীব্র জ্বর, তলপেট ব্যথা, দুর্বল লাগা, বমি বমি ভাবও থাকতে পারে।

৪. অনেক সময় প্রশ্রাবের সঙ্গে ফোঁটা ফোঁটা রক্তও যেতে পারে।

৫. খাবারে অরুচি, উরুর গোড়াতেও ব্যথা থাকতে পারে। বেশির ভাগ সময়ই মনে হয় প্রস্রাব পরিষ্কারভাবে হচ্ছে না, দেহের ভেতর জমে আছে।

যা করতে হবে:

১. এই আবহাওয়ায় প্রতিদিন দুই থেকে আড়াই লিটার পানি পান করতে হবে। এ ছাড়া ডাবের পানি, ফলের রস, কম মসলা দেওয়া ঝোলের তরকারি, স্যুপ কমাবে পানিশূন্যতা।

২. গরমে রোগ প্রতিরোধশক্তি বৃদ্ধির জন্য নিয়মিত পুষ্টিকর শাকসবজি, মৌসুমি ফল খেতে হবে। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

৩. দীর্ঘসময় প্রস্রাব আটকে রাখা যাবে না।

৪. নিয়মিত গোসল করতে হবে। পরিষ্কার কাপড় ব্যবহার, টয়লেট শেষে ভালোভাবে পরিচ্ছন্ন হওয়াটা ভীষণ জরুরি। টয়লেটের মেঝে, প্যান, কমোড নিয়মিত পরিষ্কার করতে হবে।

৫. এই গরমে সপ্তাহে অন্তত এক দিন গোসলের পানিতে কয়েক ফোঁটা স্যাভলন বা ডেটল ব্যবহার করবেন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102