বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
মধ্যরাতেও বিদ্যুৎহীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আশুরায় যেভাবে পতন ঘটেছিল ফেরাউনের ব্রিটেনকে ‘সত্যিকারের ইসলামপন্থি’ দেশ বলে বিতর্কের মুখে ট্রাম্পের রানিংমেট কোটা আন্দোলনে প্রাণহানির তদন্ত চায় জাতিসংঘ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মানববন্ধন শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশের লন্ডনে আল্লামা দুবাগী ছাহেব কিবলাহ (রহ.)’র ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশে দেয়া পূর্ণাঙ্গ ভাষণ বিশ্ব মিডিয়ায় গুরুত্ব পাচ্ছে বাংলাদেশে কোটা আন্দোলনে সহিংসতা আন্দোলনকারী শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউনে’ সমর্থন বিএনপির

দশম

দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩
  • ৯২ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দশম দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ চলছে ঢাকায়। বুধবার (২৩ আগস্ট) শুরু হওয়া এই সংলাপ বৃহস্পতিবার পর্যন্ত চলবে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে।

২০১২ সাল থেকে দুই দেশের প্রতিরক্ষা সংলাপ আয়োজন শুরু হয়। একবার যুক্তরাষ্ট্রে এবং একবার বাংলাদেশে, এভাবেই সংলাপ হয়ে আসছে।

গত বছর যুক্তরাষ্ট্রে হয়েছিল নবম সংলাপ; তাই এবার হচ্ছে বাংলাদেশে।

প্রতিরক্ষা সংলাপে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সশস্ত্র বাহিনী বিভাগ, অপারেশন্স ও পরিকল্পনা পরিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মদ মাসীহুর রহমান। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল জেম্স থমাস জন।

বাংলাদেশ প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ এবং বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা রয়েছেন।

আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এই সংলাপের লক্ষ্য দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনার সুযোগ সৃষ্টি করা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের বহুমাত্রিকতার বিষয়টি তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, “স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতার ভিত্তি সুদৃঢ়। আমাদের এই সম্পর্ক বহুমাত্রিক, বহুমুখী এবং সর্বদা বিকশিত।

“বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা উন্নয়ন ও প্রশিক্ষণে সহযোগিতার প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের ক্রমাগত সহায়তার বিষয়টি সুস্পষ্ট।”

প্রতি বছর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনেক সদস্যের যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ পাওয়ার বিষয়টি তুলে ধরেছে আইএসপিআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংলাপে বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ক ক্ষেত্রে প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা, প্রযুক্তি, প্রতিরক্ষা সরঞ্জাম, দুর্যোগ মোকাবেলা, শান্তিরক্ষা কার্যক্রম ইত্যাদি এবং প্রশিক্ষণের ক্ষেত্রে প্রতিরক্ষা সহযোগিতা, প্রশিক্ষণ, পরিদর্শন, যৌথ অনুশীলন ও মোতায়েন, কর্মশালা ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

সংলাপে অংশগ্রহণকারী উভয় দেশের প্রতিনিধি দলের প্রধান বৈঠকে বসার আগে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানে সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102