রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০১ অপরাহ্ন

তুষারঝড়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র, বিদ্যুৎ বিচ্ছিন্ন ৯ লাখ নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৬৮ এই পর্যন্ত দেখেছেন

যুক্তরাষ্ট্রে কয়েক দিন ধরে চলা তুষারঝড়ে স্থবির হয়ে পড়েছে জনজীবন। বন্ধ হয়ে গেছে রাস্তা ঘাট। তুষারপাতের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন প্রায় ১০ লাখ ঘর-বাড়ী। বন্ধ হয়ে আছে শিক্ষা প্রতিষ্ঠানও। ইতোমধ্যে,পরিস্থিতির ভয়াবহতায় ক্যালিফোর্নিয়ায় সতর্কতা জারি করা হয়েছে।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলের বেশির ভাগ এলাকায় ভারী তুষারপাত ও বৃষ্টি হয়েছে। মিশিগান অঙ্গরাজ্যেও তাপমাত্রা হিমাঙ্কে। সেখানে বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। প্রধান সড়ক, মহাসড়ক বন্ধ হয়ে গেছে। উড়োজাহাজ চলাচলে বিঘ্ন দেখা দিয়েছে।

ফ্লাইটঅ্যাওয়ার ডটকম বলেছে, গতকাল শুক্রবার ৪৬০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে ও ৭হাজার ৪০০ টিরও বেশি ফ্লাইট দেরিতে ছেড়েছে। এখন পযর্ন্ত ১৭ হাজারের বেশি ফ্লাইট দেরিতে ছেড়েছে ।

এদিকে, অব্যাহত তুষারপাতে অন্তত পাঁচ কোটি মার্কিন নাগরিক দুর্ভোগে পড়তে পারেন বলে আশঙ্কা মার্কিন আবহাওয়া বিভাগ।

সিয়েরা নেভাদা ও ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে পাহাড়ি এলাকায় পাঁচ ফুট পর্যন্ত তুষার পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এসব অঞ্চলে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক নিচে নেমে যেতে পারে বলে আশঙ্কা রয়েছে।

উইসকনসিন, মিশিগান, ইলিনয়, ইন্ডিয়ানা, নিউইয়র্কেও একই পরিস্থিতি। শিক্ষা-প্রতিষ্ঠান ও বেসরকারি অফিস বন্ধের পাশাপাশি বৈরি আবহাওয়ার কারণে নিরাপত্তায় হাজারেরও বেশি বিমানের ফ্লাইট বাতিল হওয়ায় চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। যদিও সবচেয়ে ভোগান্তিতে মিশিগানের বাসিন্দারা। অঙ্গরাজ্যটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক তুষারশঝড়ের মুখোমুখি বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

মিশিগানে ৮ লাখ ২০ হাজার বাসিন্দা অন্ধকারে রয়েছে। আগামীকাল রোববারের মধ্যে বিদ্যুৎ–সংযোগ সচল হবে বলে আশা করা হচ্ছে। সংযোগকারী প্রধান সড়কগুলো তুষারপাতের কারণে বন্ধ হয়ে গেছে। কখন এগুলো চলাচলের উপযোগী হবে, তা বলতে পারছে না কর্তৃপক্ষ।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102