বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ছাত্র আন্দোলনের নামে নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা—-ব্যারিস্টার মো. হারুন অর রশিদ দেশকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতেই বিএনপি-জামায়াতের কর্মীরা কেন্দ্রীয় ডাটা সেন্টার জ্বালিয়ে দিয়েছে—-তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়ালেন বাইডেন দেশব্যাপী নাশকতায় বিএনপি-জামায়াত জড়িত আরো তিন দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত ফিফা র‍্যাংকিংয়ে সেরা আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়? শিক্ষার্থীদের লাশ বানিয়ে ফায়দা লোটার অপচেষ্টায় বিএনপি-জামায়াত: কাদের পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে : পলক কোটা আন্দোলনকারীদের প্রস্তাব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী: আইনমন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

কোপা নাকি ইউরো: কার ‘প্রাইজমানি’ বেশি

ক্রীড়া ডেস্ক
  • খবর আপডেট সময় : বুধবার, ১০ জুলাই, ২০২৪
  • ২০ এই পর্যন্ত দেখেছেন

দেখতে দেখতে শেষের পথে কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ-২০২৪। আর মাত্র কয়েকটি ম্যাচ, এরপরই পর্দা নামবে দুই মহাদেশের মর্যাদাপূর্ণ দুটি টুর্নামেন্টের। ইতোমধ্যে দুটিরই একটি করে সেমিফাইনাল শেষ হয়েছে। কোপা আমেরিকায় আর্জেন্টিনা ব্যাক টু ব্যাক ও ইউরোতে ১২ বছর পর ফাইনালে উঠেছে স্পেন।

আগামী ১৪ জুলাই সকালে ও রাতে অনুষ্ঠিত হবে কোপা ও ইউরোর দুটি ফাইনাল। এরপর চ্যাম্পিয়ন ও রানার্স-আপ নির্ধারণের মধ্য দিয়ে পর্দা নামবে দুটি আসরেরই। তার আগে তুলনা করে দেখা যাক কোপা আমেরিকা ও ইউরোর প্রাইজমানির হিসেব।

কোপা আমেরিকার প্রাইজমানি:
কোপা আমেরিকায় এবার মোট ১৬টি দল অংশ নিয়েছে। প্রত্যেকটি দল অংশ নেওয়ার জন্যই ২ মিলিয়ন ডলার করে পাবে। অর্থাৎ ২৩ কোটি ৫২ লাখ ১৯ হাজার টাকা।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চারটি দলের প্রত্যেকে পাবে ৩ মিলিয়ন ডলার তথা ৩৫ কোটি ২৮ লাখ ২৮ হাজার ৫০০ টাকা।

সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া যে দলটি স্থান নির্ধারণী ম্যাচে তৃতীয় হবে তারা পাবে ৫ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৫৮ কোটি ৮০ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা)। আর যে দলটি চতুর্থ হবে তারা পাবে ৪ মিলিয়ন ডলার (৪৭ কোটি ৪ লাখ ৩৮ হাজার টাকা)।

যে দল রানার্স-আপ হবে তারা পাবে ৭ মিলিয়ন ডলার তথা ৮২ কোটি ৩২ লাখ ৬৬ হাজার ৫০০ টাকা। আর চ্যাম্পিয়ন হওয়া দল এবার পাবে ১৬ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যেটার পরিমাণ ১৮৮ কোটি ১৭ লাখ ৫২ হাজার টাকা।

ইউরোর প্রাইজমানি:
ইউরোর এবারের আসরের মোট প্রাইজমানি ৩৩৭ মিলিয়ন ডলার। এবার মোট ২০টি দল অংশ নেয় ইউরোতে। প্রত্যেকটি দল অংশগ্রহণ ফি-ই পাবে ১০ মিলিয়ন ডলার তথা ১১৭ কোটি ৬০ লাখ ৯৫ হাজার টাকা।

এছাড়া গ্রুপপর্বের প্রতিটি ড্রয়ের জন্য ৫ লাখ ৩০ হাজার ডলার (৬ কোটি ২৩ লাখ ৩৩ হাজার টাকা) ও প্রতিটি জয়ের জন্য রয়েছে ১০ লাখ ৭ হাজার ডলার বোনাস (১১ কোটি ৮৪ লাখ ৩২ হাজার ৭৬৬ টাকা)।

যেসব দল শেষ ষোলোতে উঠেছিল তারা প্রত্যেকে পাবে আরও ১৬ লাখ ২০ হাজার ডলার করে (১৯ কোটি ৫ লাখ ২৭ হাজার টাকা)। কোয়ার্টার ফাইনালে ওঠা দলগুলো পাবে ২৬ লাখ ৯০ হাজার ডলার করে। বাংলাদেশি মুদ্রায় যেটার পরিমাণ ৩১ কোটি ৬৩ লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকা।

সেমিফাইনালে ওঠা দলগুলো পাবে ৪০ লাখ ৩০ হাজার ডলার করে। অর্থাৎ ৪৭ কোটি ৩৯ লাখ ৬৬ হাজার ২৮৫ টাকা। সাধারণভাবে রানার্স-আপ দল ৫.৪ মিলিয়ন ডলার ও চ্যাম্পিয়ন দল পাবে ৮.৬ মিলিয়ন ডলার।

কিন্তু উয়েফার দেওয়া তথ্যমতে, সব ধরনের বোনাস মিলিয়ে চ্যাম্পিয়ন হওয়া দল সর্বোচ্চ ৩০.৪৩ মিলিয়ন ডলার পর্যন্ত পেতে পারবে। যা বাংলাদেশি মুদ্রায় ৩৫৭ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার টাকা।

যেখানে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়া দল পাবে ১৮৮ কোটি ১৭ লাখ ৫২ হাজার টাকা। সেখানে ইউরোর চ্যাম্পিয়ন দল পাবে ৩৫৭ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার টাকা। অর্থাৎ প্রায় দ্বিগুণ। তথ্যসূত্র: মার্কেটওয়াচ, মার্কা, গোলডটকম ও স্পোর্টসঅপটাস।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102