সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৬ অপরাহ্ন
শিরোনাম :

শ্রীমঙ্গলে দুই দিনব্যাপী ‘উপজেলা সাহিত্য মেলা’ শুরু

মোঃ কাওছার ইকবাল, শ্রীমঙ্গল
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩
  • ১৯৫ এই পর্যন্ত দেখেছেন
মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে নানা আয়োজনে দুই দিনব্যাপী উপজেলা সাহিত্যমেলা ২০২৩ শুরু হয়েছে।
বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেলে সাহিত্যপ্রেমীদের উপস্থিতিতে শ্রীমঙ্গল মহসিন অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি।
বাংলা একাডেমির সমন্বয়ে, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় উপজেলা পর্যায়ের সাহিত্যকদের সৃষ্টি কর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে এই সাহিত্য মেলার আয়োজন করে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন।
শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন এর সভাপতিত্বে ও বিশিষ্ট আবৃত্তিকার দেবাশীষ চৌধুরী রাজা এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়।
প্রথমেই অনুষ্ঠিত হয় লেখক কর্মশালা। প্রশিক্ষক হিসেবে কর্মশালা পরিচালনা করেন কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্র লাল দাশ। লেখক কর্মশালায় কবিতা, ছড়া, কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ, প্রভৃতি রচনার কলাকৌশল এবং পদ্ধতিগত দিক নিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন প্রবীণ ও নবীন লেখকরা। এসময় লেখকদের বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধান তুলে ধরেন কবি নৃপেন্দ্রলাল দাশ।
শ্রীমঙ্গল উপজেলার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক ও প্রাবন্ধিক দ্বীপেন্দ্র ভট্টাচার্য এবং সূরকার ও সাংস্কৃতিকর্মী বুলবুল আনাম। প্রবন্ধ দুটি পাঠ করেন রবীন্দ্র সংগীত শিল্পী আলপনা সেন ও আবৃত্তিকার জলি পাল।
প্রবন্ধ পাঠ ও আলোচনায় সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমির কালচারাল কর্মকর্তা জ্যোতি সিনহা। সাহিত্য পাঠ ও আড্ডায় সভাপতি ছিলেন সাংবাদিক ও কথাসাহিত্যিক আকমল হোসেন নিপু। প্রবন্ধের উপর আলোচনা করেন আবৃত্তিকার দেবাশীষ চৌধুরী, কবি ও গবেষক ড. এসএম মোতাকাব্বির মাসুদ, কবি ও শিশুসাহিত্যিক চন্দনকৃষ্ণ পাল  ও ছড়াকার ও শিশুসাহিত্যিক অধ্যাপক অবিনাশ আচার্য।
অনুষ্ঠানের বিভিন্ন অধিবেশনে উপস্থিত ছিলেন সাবেক সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায়, কমলগঞ্জের বিশিষ্ট লেখক ও গবেষক শহিদ সাগ্নিক, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী, প্রধান শিক্ষক জহর তরফদার, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সহসভাপতি দীপঙ্কর ভট্টাচার্য লিটন, সাবেক সিনিয়র সহসভাপতি লেখক ইসমাইল মাহমুদ ও মোঃ কাওছার ইকবাল, আতাউর রহমান কাজল, লেখক ও কলামিস্ট এহসান বিন মুজাহির, প্রেসক্লাবের সহ-সম্পাদক মামুন আহম্মেদ, লেখক ও কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামানসহ লেখক, সাংবাদিক, সাহিত্যিক, শিক্ষক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গনহ বিভিন্ন শ্রেণির পেশার লোকজন।
অনুষ্ঠানমালায় ছিল লেখকদের নাম নিবন্ধন, লেখক কর্মশালা, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, প্রবন্ধ পাঠ ও আলোচনা, সাহিত্যপাঠ ও আড্ডা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামীকাল দিনব্যাপী বই মেলায় থাকবে স্থানীয় লেখকদের বই প্রদর্শন ও বিক্রয় স্টল।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102