শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক বৃহস্পতিবার থেকে দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু পঞ্চগড়ে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত লোকসভা নির্বাচন উপলক্ষে বাংলাবান্ধা চেকপোস্ট ৩ দিনের ছুটি নবীগঞ্জে লটারির মাধ্যমে কৃষকের তালিকা তৈরী

পার্বত্য প্রতিমন্ত্রীর সাথে ইউরোপিয়ান ইউনিয়ন রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত

মো. রেজুয়ান খান
  • খবর আপডেট সময় : রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৪৬ এই পর্যন্ত দেখেছেন

রবিবার (১৮ ফেব্রুয়ারী) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি’র মন্ত্রণালয়ের দপ্তরে ঢাকাস্থ ইউরোপিয়ান দূতাবাসের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত চার্লস ওয়াইটলি সহ  অন্যান্য প্রতিনিধিগণ সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান এনডিসি, অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম এনডিসি, যুগ্মসচিব মো. হুজুর আলীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উন্নয়ন সহায়তাকারী ইউরোপীয়ান ইউনিয়ন, মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউএনডিপি সম্মিলিত অংশের সমন্বয়ে পার্বত্য চট্টগ্রামে রাঙ্গামাটি জেলার ৩টি উপজেলা, বান্দরবান জেলার ৩টি উপজেলা ও খাগড়াছড়ি জেলার ২টি উপজেলার মোট ২৬টি ইউনিয়নে দারিদ্র্যবিমোচনে ২০ হাজার অতি দরিদ্র পরিবারের ৯৮ হাজার মানুষকে সহায়তা প্রদান করার লক্ষ্যে প্রকল্প গ্রহণ করেছে। প্রতিনিধি দল এসব হতদরিদ্রদের দারিদ্র্যবিমোচনে সহযোগিতার ক্ষেত্রসমূহ বৃদ্ধিসহ কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে বলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে আশ্বস্ত করেন।

প্রকল্পের মূল উদ্দেশ্য হলো তিন পার্বত্য জেলায় অতি দরিদ্র পরিবারের দারিদ্র্যতা হ্রাস ও জলবায়ু সহনশীল জীবন জীবিকা নির্বাহে সহায়তা প্রদান। প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছে- কমিউনিটি পরিচালিত মার্কেট কালেকশন পয়েন্ট- যার মধ্যে রয়েছে প্রত্যন্ত অঞ্চলে স্যাটেলাইট ক্লিনিক/স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা; শিশুদের বৃদ্ধি পর্যবেক্ষণের জন্য পারিবারিক পরিদর্শন; মাঝারি, তীব্র, অপুষ্টি শিশুদের জন্য খাদ্য প্যাকেজ।

প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা প্রতিনিধিদলের কথা শুনেন এবং তাদের এ উদ্যোগকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ায় জলবায়ু সহনশীল পর্যায়ে নিয়ন্ত্রণ ও দারিদ্র্যবিমোচনের দিকটিকে অধিকতর গুরুত্বের সাথে দেখছেন। সরকার দেশি বিদেশি সাহায্যকারী সংস্থাসমূহের এ ধরনের কল্যাণকর উদ্যোগকে সাধুবাদ জানায়। তিনি সকলকে আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।

মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান এনডিসি ইউরোপিয়ান ইউনিয়ন, মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউএনডিপি’র উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে পার্টনারশীপ ফর রেজিল্যান্ট লাইভলিহুডস ইন সিএইচটি প্রকল্প গ্রহণের মাধ্যমে জলবায়ু ও দারিদ্র্যবিমোচনে গৃহীত উদ্যোগ গ্রহণের জন্য প্রতিনিধি দলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সরকার সবসময়ই এধরনের উন্নয়ন কাজে দেশি বিদেশি সংস্থার গৃহীত প্রকল্পগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে অত্যন্ত আন্তরিক রয়েছে বলে জানান।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102