সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

সংবাদদাতার নাম :
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩১ এই পর্যন্ত দেখেছেন

অর্থনীতি ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও।

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমলেও শেষদিকে আবার বাড়ে। ফলে দিনশেষে সূচকের বড় উত্থান হয়।

সূচকের বড় উত্থানের সঙ্গে ডিএসইর ২২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির, অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৮৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৮৫ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে, দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকার। সেই হিসেবে লেনদেন বেড়েছে ১৪৭ কোটি ৪৭ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৪৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৯২ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আলিফ ম্যানুফ্যাকচারিং।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে সাতটি হলো- লাফার্জহোলসিম বাংলাদেশ, সাইফ পাওয়ার টেক, ম্যাকসন স্পিনিং, লংকাবাংলা ফাইন্যান্স, কেপিসিএল, প্যাসেফিক ডেনিমস ও রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২১০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭০ কোটি ২৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102