বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ছাত্র আন্দোলনের নামে নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা—-ব্যারিস্টার মো. হারুন অর রশিদ দেশকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতেই বিএনপি-জামায়াতের কর্মীরা কেন্দ্রীয় ডাটা সেন্টার জ্বালিয়ে দিয়েছে—-তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়ালেন বাইডেন দেশব্যাপী নাশকতায় বিএনপি-জামায়াত জড়িত আরো তিন দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত ফিফা র‍্যাংকিংয়ে সেরা আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়? শিক্ষার্থীদের লাশ বানিয়ে ফায়দা লোটার অপচেষ্টায় বিএনপি-জামায়াত: কাদের পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে : পলক কোটা আন্দোলনকারীদের প্রস্তাব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী: আইনমন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

রপ্তানি খাতে বিকল্প নগদ সহায়তায় নিয়োগ হবে অডিট ফার্ম

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ১৬ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশ ব্যাংক কিছুদিন আগে রপ্তানির ক্ষেত্রে ৪৩টি খাতের পণ্যে নগদ সহায়তা কমিয়ে নির্দেশনা দেয়। এবার বিকল্প নগদ সহায়তার জন্য অডিট ফার্ম নিয়োগ দিতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই নির্দেশনা অনুসরণ করে ব্যাংকগুলোকে অডিট ফার্ম নিয়োগ দিতে হবে। তবে, একটি অডিট ফার্ম নিয়োগের পর তিন বছরের বেশি একই ব্যাংকে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে না।

সোমবার (৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২৪-২০২৫ অর্থবছরের নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার লক্ষ্যে ব্যাংকের হিসাব নিরীক্ষায় নিয়োজিত নিরীক্ষা ফার্মের সমান সংখ্যক নিরীক্ষা ফার্ম নিয়োগ করা যাবে। তবে, নিয়োজিত নিরীক্ষা ফার্ম অপেক্ষা অতিরিক্ত নিরীক্ষা ফার্ম নিয়োগ আবশ্যক হলে সে বিষয়ের যৌক্তিকতা, সংশ্লিষ্ট ফার্ম থেকে বিগত সময়ে ব্যাংকটিতে নিয়োজিত থাকার তথ্য, নগদ সহায়তার কেসের সংখ্যা ও প্রয়োজনীয় প্রাসঙ্গিক তথ্যসহ নিরীক্ষা ফার্মের সংখ্যা উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হবে।

ব্যাংকগুলোকে নিরীক্ষা ফার্ম নিয়োগের সকল ক্ষেত্রে যেসব নির্দেশনা অনুসরণ করতে হবে, সেগুলো হলো— নিরীক্ষা ফার্ম নিয়োগের পূর্বে সংশ্লিষ্ট ফার্ম (সিএ বা সিএমএ) ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল এবং বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে কি না, তা যাচাই করতে হবে। নিরীক্ষা ফার্ম নিয়োগের ক্ষেত্রে নিয়োগকারী ব্যাংকের পরিচালনা পর্ষদের পূর্বানুমোদন থাকতে হবে।

ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এবং এ আইনের আওতায় জারি করা ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তি) বিধিমালা, ২০২২-এর তফসিল-১, অনুচ্ছেদ ৪ এর নির্দেশনাসহ এই বিষয়ে অন্যান্য নির্দেশনা পরিপালন করতে হবে।

ব্যাংকের হিসাব নিরীক্ষায় কিংবা নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষার লক্ষ্যে একাধারে তিন বছরের জন্য নিয়োজিত কোনো নিরীক্ষা ফার্ম পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে না। নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষা সংশ্লিষ্ট অন্যান্য সার্কুলারের প্রযোজ্য নির্দেশনা যথারীতি বহাল থাকবে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102