বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ছাত্র আন্দোলনের নামে নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা—-ব্যারিস্টার মো. হারুন অর রশিদ দেশকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতেই বিএনপি-জামায়াতের কর্মীরা কেন্দ্রীয় ডাটা সেন্টার জ্বালিয়ে দিয়েছে—-তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়ালেন বাইডেন দেশব্যাপী নাশকতায় বিএনপি-জামায়াত জড়িত আরো তিন দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত ফিফা র‍্যাংকিংয়ে সেরা আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়? শিক্ষার্থীদের লাশ বানিয়ে ফায়দা লোটার অপচেষ্টায় বিএনপি-জামায়াত: কাদের পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে : পলক কোটা আন্দোলনকারীদের প্রস্তাব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী: আইনমন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

ডিআরইউ’র ফল উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ২২ এই পর্যন্ত দেখেছেন

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর বার্ষিক ফল উৎসব শনিবার ইউনিটির সেগুন বাগিচাস্থ কার্যালয়ের নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ফল উৎসবে প্রধান অতিথি ছিলেন, কৃষি সচিব ওয়াহিদা আক্তার। বিশেষ অতিথি ছিলেন, ডিআরইউর সাবেক সভাপতি বাংলাদেশ জার্নাল সম্পাদক শাহজাহান সরদার। অনুষ্ঠানে কৃষি অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, ডিআরইউর সাবেক সভাপতি, সাধারণ সম্পাদকগণসহ বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউর সভাপতি শুক্কুর আলী শুভ।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব বলেন, আমরা বারোমাসী আমসহ বিভিন্ন ফল উৎপাদনের চেষ্টা করছি। আমাদের গবেষণাগারে নতুন নতুন গবেষণার মাধ্যমে সব মৌসুমে যেন সব ফল পাওয়া যায় তার পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। ইতিমধ্যে বারোমাসী আম ফলনের ক্ষেত্রে আমরা অনেকটা এগিয়ে গেছি।

তিনি জানান, বাংলাদেশের চাহিদার ৭০ শতাংশ ফল দেশেই উৎপন্ন হয়। আর ৩০ শতাংশ বিদেশ থেকে আনতে হয়। আবার উৎপাদিত ফলের ৩০ শতাংশ নানাভাবে বিনষ্ট হয়ে যায়। এ ব্যাপারে আমরা শিগগিরই পরিকল্পনা গ্রহণ করে কাজ করছি।

তিনি আরও জানান, দেশে দৈনিক ৫ কোটি ডিম প্রয়োজন হয়। এ ডিমের বেশির ভাগই দেশেই উৎপাদিত হচ্ছে। তিনি কৃষি খাতে বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশে আর কোন দিন খাদ্য সংকটের কোন সম্ভাবনা নাই। খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। আমরা কৃষিতে অনেক এগিয়ে গেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। তারই নির্দেশনায় আমরা এগিয়ে চলছি।

ফল উৎসবে আম, কাঁঠাল, পেয়ারা, আনারস, কলা, লটকনসহ দেশি প্রায় সব রকমের ফল স্থান পায়। বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত চলে এ উৎসব।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102