বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ছাত্র আন্দোলনের নামে নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা—-ব্যারিস্টার মো. হারুন অর রশিদ দেশকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতেই বিএনপি-জামায়াতের কর্মীরা কেন্দ্রীয় ডাটা সেন্টার জ্বালিয়ে দিয়েছে—-তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়ালেন বাইডেন দেশব্যাপী নাশকতায় বিএনপি-জামায়াত জড়িত আরো তিন দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত ফিফা র‍্যাংকিংয়ে সেরা আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়? শিক্ষার্থীদের লাশ বানিয়ে ফায়দা লোটার অপচেষ্টায় বিএনপি-জামায়াত: কাদের পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে : পলক কোটা আন্দোলনকারীদের প্রস্তাব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী: আইনমন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

আইসিসির সেরা বিশ্বকাপ একাদশে জায়গা হল না কোহলির!

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ৪১ এই পর্যন্ত দেখেছেন

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ বেছে নিয়েছিল আনন্দবাজার অনলাইন। সোমবার এই দল বেছে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আনন্দবাজার অনলাইনের মতো আইসিসির দলেও জায়গা হয়নি বিরাট কোহলির। বিশ্বচ্যাম্পিয়ন ভারতীয় দলের ছ’জন ক্রিকেটার রয়েছেন আইসিসির দলে। আনন্দবাজার অনলাইনের বেছে নেয়া দলেও ভারতের ছ’জন রয়েছেন।

আইসিসির বিশেষজ্ঞেরা পারফরম্যান্সের ভিত্তিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ বেছে নিয়েছেন। সেরা একাদশে জায়গা পাননি রানার্স দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার। প্রথমবার কোনো বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা আফগানিস্তানের তিন জন ক্রিকেটারও জায়গা করে নিয়েছেন। এছাড়া সুপার এইট পর্বে বিদায় নেয়া ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার একজন করে জায়গা পেয়েছেন প্রতিযোগিতার সেরা দলে।

বিশ্ব ক্রিকেটের একাধিক বড় নামের জায়গা হয়নি দলে। তাদের অন্যতম ফাইনালে ৭৬ রানের ইনিংস খেলা বিরাট কোহলি। এ বার অপরাজিত থেকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। রোহিত শর্মার দলের একাধিক ক্রিকেটার নজর কেড়েছেন ব্যাট বা বল হাতে। রোহিতের নেতৃত্বও প্রশংসিত হয়েছে। আইসিসির নির্বাচকেরা তাই দল নির্বাচনের ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন ভারতীয় ক্রিকেটারদের পারফরম্যান্সকে। তাঁদের নজর এড়ায়নি আফগানিস্তানের রশিদ খানদের পারফরম্যান্সও।

সেরা একাদশের অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছে রোহিতকে। তিনি দলের অন্যতম ওপেনারও বটে। দ্বিতীয় ওপেনিং ব্যাটার হিসাবে জায়গা পেয়েছেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। ২৮১ রান করে তিনিই প্রতিযোগিতার সর্বোচ্চ রান সংগ্রাহক।

ব্যাটিং অর্ডারের তিন নম্বরের জন্য নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান। ব্যাটিং অর্ডারের চার নম্বরে জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার সূর্যকুমার যাদব। পাঁচ এবং ছয় নম্বরে দুই অলরাউন্ডার অস্ট্রেলিয়ার মার্কাস স্টোইনিস ও ভারতীয় দলের সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য। সাত নম্বরে আর এক ভারতীয় অলরাউন্ডার অক্ষর পটেল। তিনি বাঁহাতি স্পিনার।

জায়গা পেয়েছেন আফগানিস্তানের অধিনায়ক এবং লেগস্পিনার রশিদ খান। নয় নম্বরে যশপ্রীত বুমরা। ব্যাটিং অর্ডারের শেষ দু’টি জায়গায় প্রতিযোগিতার দুই সর্বোচ্চ উইকেটশিকারি। ১০ এবং ১১ নম্বরে রয়েছেন যথাক্রমে আরশদীপ সিংহ এবং ফজ়লহক ফারুকি। দু’জনেই এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৭টি করে উইকেট নিয়েছেন।

রানার্স দক্ষিণ আফ্রিকার মতোই গত বারের চ্যাম্পিয়ন এবং এবারের অন্যতম সেমিফাইনালিস্ট ইংল্যান্ডের কোনও ক্রিকেটার আইসিসির সেরা একাদশে সুযোগ পাননি। জায়গা হয়নি নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশের মতো টেস্ট খেলা দেশগুলির ক্রিকেটারদেরও।

আইসিসির সেরা একাদশ: রোহিত (অধিনায়ক), গুরবাজ, পুরান, সূর্যকুমার, স্টোইনিস, হার্দিক, অক্ষর, রশিদ, বুমরা, আরশদীপ, ফারুকি।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102