বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ছাত্র আন্দোলনের নামে নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা—-ব্যারিস্টার মো. হারুন অর রশিদ দেশকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতেই বিএনপি-জামায়াতের কর্মীরা কেন্দ্রীয় ডাটা সেন্টার জ্বালিয়ে দিয়েছে—-তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়ালেন বাইডেন দেশব্যাপী নাশকতায় বিএনপি-জামায়াত জড়িত আরো তিন দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত ফিফা র‍্যাংকিংয়ে সেরা আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়? শিক্ষার্থীদের লাশ বানিয়ে ফায়দা লোটার অপচেষ্টায় বিএনপি-জামায়াত: কাদের পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে : পলক কোটা আন্দোলনকারীদের প্রস্তাব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী: আইনমন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

সিলেটে ভারী বৃষ্টি, খুলনা-বরিশালে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
  • ৩২ এই পর্যন্ত দেখেছেন

চলছে বর্ষার প্রথম মাস আষাঢ়। দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগে হচ্ছে অতিভারী বৃষ্টি। কিছুটা বৃষ্টি রয়েছে দেশের উত্তরের রংপুর, দক্ষিণ-পূর্বের চট্টগ্রাম ও মধ্যাঞ্চলের ঢাকা ও ময়মনসিংহ বিভাগেও। তবে গত কিছুদিন ধরেই প্রায় বৃষ্টিহীন দক্ষিণাঞ্চলের খুলনা ও বরিশাল বিভাগ। বৃষ্টি নেই রাজশাহীতেও।

টানা ভারী বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে সিলেট অঞ্চলের মানুষ। বৃষ্টিতে বিভিন্ন এলাকা জলাবদ্ধ হয়ে পড়ায় সোমবার (১৭ জুন) ঈদুল আজহার দিন অত্যন্ত কষ্ট কেটেছে এ অঞ্চলের মানুষের। আগামী কয়েক দিন সিলেটে বৃষ্টির এ প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

তবে বৃষ্টিহীনতায় খুলনা ও বরিশাল বিভাগের মানুষ ভুগছে দাবাদাহে। গত কিছুদিন ধরে বৃষ্টি নেই এই দুই বিভাগে। তাপমাত্রা খুব বেশি না হলেও জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরম চরম আকার ধারণ করেছে উপকূলীয় অঞ্চলে। বসে থেকেও দরদর ঘামছেন বরিশাল ও খুলনার লোকজন। ভ্যাপসা গরমে নাভিশ্বাস উঠেছে এ দুই অঞ্চলের মানুষের।

যদিও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, খুলনা ও বরিশালেও মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হতে পারে। পরবর্তী দিনগুলোতে সারাদেশেই বৃষ্টির প্রবণতা আরও বাড়তে পারে।

রোববার সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৮৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। বরিশাল, খুলনা ও রাজশাহী ছাড়া অন্য বিভাগগুলোতেও কমবেশি বৃষ্টি হয়েছে।

সিলেটে ভারী বৃষ্টি, খুলনা-বরিশালে তাপপ্রবাহ

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায়, ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, খুলনা বিভাগসহ পটুয়াখালী, ভোলা, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

মঙ্গলবার থেকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি বাড়তে পারে জানিয়ে তিনি বলেন, বুধবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

আলোচ্য সময়ে তাপমাত্রা কমে বিভিন্ন জায়গা থেকে তাপপ্রবাহ দূর হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102