শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন যুক্তরাস্ট্র আওয়ামীলীগ সভাপতির গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ডের প্রতিবাদে সভা অনুষ্ঠিত সুনামগন্জ সফরে আসছেন আই জি পি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আউলিয়া মাজারে ওরশ উপলক্ষ্যে পুলিশের ব্রিফিং ও প্যারেড অনুষ্ঠিত সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন এর সাধারণ সভা অনুষ্ঠিত

ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের ছুটিতে

ভ্রমণপিপাসু পর্যটকদের জন্য উন্মুখ শ্রীমঙ্গল

মোঃ কাওছার ইকবাল, শ্রীমঙ্গল
  • খবর আপডেট সময় : বুধবার, ১০ এপ্রিল, ২০২৪
  • ৬১ এই পর্যন্ত দেখেছেন

ঈদ ও বাংলা নববর্ষের টানা ছুটিতে ভ্রমণপিপাসু পর্যটকদের জন্য উন্মুখ হয়ে আছে চায়ের রাজধানী প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শ্রীমঙ্গল। চা বাগান, হাওর আর টিলাবেষ্টিত নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করতে লাখো পর্যটক শ্রীমঙ্গলে ছুটে আসবেন এমনটাই প্রত্যাশা করছেন পর্যটন সংশ্লিষ্টরা। তাই পর্যটকদের বরণ করতে সব রকম প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন তারা।

পর্যটন ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, ইতোমধ্যে শ্রীমঙ্গলের বেশীরভাগ হোটেল-রিসোর্ট-কটেজের রুমগুলো বুকিং হয়ে গেছে। বাকিগুলোও বুকিং হয়ে যাবে বলে তাদের প্রত্যাশা। এদিকে পর্যটকদের নিরাপত্তায় সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শ্রীমঙ্গল জোন ট্যুরিস্ট পুলিশ।

যান্ত্রিক শহরের কোলাহল থেকে ক্লান্তি দূর করতে সবুজে ঘেরা শ্রীমঙ্গলে এই ছুটিতে লাখো পর্যটকের সমাগম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

দু’টি পাতা একটি কুঁড়ির দেশ হিসেবে চা শিল্পের জন্য শ্রীমঙ্গলের সুনাম ও পরিচিতি বিশ্বব্যাপি। পাহাড়, অরণ্য, হাওর আর সবুজ চা বাগান ঘেরা নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য আর অপূর্ব সৌন্দর্যমন্ডিত নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি শ্রীমঙ্গল। প্রকৃতির সুরম্য নিকেতন শ্রীমঙ্গলে আছে চা বাগানের পর চা বাগান, চা প্রক্রিয়াজাত কেন্দ্র, লাউয়াছড়া রেইনফরেস্ট, মাগুরছড়া গ্যাসকূপ, চা গবেষণা কেন্দ্র, লাউয়াছড়া ইন্সপেকশন বাংলো, খাসিয়াপুঞ্জি, মণিপুরীপাড়া, ডিনস্টন সিমেট্রি, হিন্দুধর্মাবলম্বীদের তীর্থস্থান নির্মাই শিববাড়ি, টি-রিসোর্ট ও জাদুঘর, ভাড়াউড়া লেক, শংকর টিলাসহ পাহাড়ি ঝর্ণা এবং চারদিকে প্রকৃতির নজরকাড়া সৌন্দর্য আর হাজারো প্রজাতির গাছ-গাছালি।  শ্রীমঙ্গলের বিভিন্ন পর্যটন স্পটগুলো ঘুরে দেখতে প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পর্যটকট আসেন। এ ছাড়াও শ্রীমঙ্গলের পার্শ্ববর্তী উপজেলা কমলগঞ্জে অবস্থিত লাউয়াছড়া জাতীয় উদ্যান, রেইন ফরেস্ট এবং মাধবপুর লেকও ঈদের ছুটিতে পর্যটকদের পছন্দের তালিকায় শীর্ষে।

পর্যটনকল্যাণ পরিষদ শ্রীমঙ্গলের আহ্বায়ক কুমকুম হাবিবা বলেন, ‘ঈদ ও বাংলা নববর্ষের টানা ছুটিকে সামনে রেখে ভ্রমণপিপাস পর্যটক বরণে আমরা ইতোমধ্যে সব প্রস্তুতি নিয়ে রেখেছি। রমজানের বন্ধের সুযোগে কমবেশি সব হোটেল, মোটেল, রিসোর্ট, কটেজের মালিকরা তাদের প্রতিষ্ঠানকে নতুন করে সাজিয়েছেন। রিসোর্টগুলোর উচ্চ বাজেটের রুমগুলো প্রায় সবই ভাড়া হয়ে গেছে। মধ্যম বাজেটের রুমগুলো এখনও কিছু বুকিং বাকি আছে। আশাকরি এগুলোও খালি থাকবে না।’

বাংলাদেশ ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক রাসেল আলম বলেন, ‘ঈদকে সামনে রেখে এবার আমাদের ট্যুর অপারেটরদেরও ব্যস্ত বেড়েছে। এবারের ঈদকে সামনে রেখে আমরা বেশ কিছু প্যাকেজ বিক্রি করতে পেরেছি।

শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি সেলিম আহমেদ বলেন, ‘পর্যটকরা প্রতি বছর ঈদের সময়টাতে চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলে সপরিবারে ঘুরতে আসেন। আমরাও প্রতিবছর সেই মতো ব্যবস্থা গ্রহণ করি। প্রতি বছরের মত এবারও আমরা পর্যটকদের বরণ করার জন্য মুখিয়ে আছি।’

ট্যুরিস্ট পুলিশ শ্রীমঙ্গল জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, ঈদকে কেন্দ্র করে শ্রীমঙ্গল ও কমলগঞ্জে ঘুরতে আসা পর্যটকদের নিরাপত্তায় সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করে রেখেছি। লাউয়াছড়া জাতীয় উদ্যান ও মাধবপুর লেকে আমাদের দুটি দল থাকবে। পাশাপাশি আরও দুটি ভ্রাম্যমাণ দল শহরজুড়ে থাকবে। লাউয়াছড়া জাতীয় উদ্যানের ট্রাফিক ব্যবস্থাপনায়ও আমরা থাকব। জেলা পুলিশের সঙ্গে সমন্বয় করে আমরা পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করব। কোনো পর্যটক যাতে হয়রানির শিকার না হয় সেদিকে আমাদের বিশেষ নজর থাকবে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102