বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন
শিরোনাম :

সোমবারও বৃষ্টি থাকতে পারে, গরম বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
  • ৫৫ এই পর্যন্ত দেখেছেন

দেশের অর্ধেকেরও বেশি অঞ্চলজুড়ে বইছিল তাপপ্রবাহ। কোথাও কোথাও তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করেছিল। প্রচণ্ড গরমে দুঃসহ হয়ে উঠেছিল জনজীবন।

কিন্তু রোববার পাল্টে যায় পরিস্থিতি। মেঘের আনাগোনা ও ঝড়বৃষ্টিতে স্বস্তি ফিরেছে। তাপমাত্রাও কমে গেছে অনেকখানি। দুটি জেলা ছাড়া দেশের আর কোথাও নেই তাপপ্রবাহ।

উত্তরের রাজশাহী এবং রংপুর বিভাগ ছাড়া অন্য সব বিভাগেই বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি ২৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে সাতক্ষীরায়। অনেক স্থানে হয়েছে কালবৈশাখী ঝড়। ঝড়ে ঘরবাড়ি ও গাছপালার ক্ষয়ক্ষতি ছাড়াও মানুষ হতাহতের ঘটনাও ঘটেছে।

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। কয়েকদিন আগে যা চুয়াডাঙ্গায় ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রোববার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি কমে হয়েছে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৩৬ দশমিক ৬ ডিগ্রি থেকে কমে হয়েছে ৩০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। প্রায় সারাদিনই ঢাকার আকাশ মেঘে ঢাকা ছিল। সকালের দিকে রাজধানীর বিভিন্ন জায়গায় সামান্য বৃষ্টিও হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃষ্টির প্রবণতা সোমবারও অব্যাহত থাকতে পারে। এতে তাপপ্রবাহ পুরোপুরি দূর হতে পারে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টি দূর হয়ে ফের গরম বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

রাজশাহী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে বলেও জানান তিনি।

১৫ অঞ্চলে বইতে পারে কালবৈশাখি
এছাড়া রোববার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়- রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102