শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন
শিরোনাম :
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক বৃহস্পতিবার থেকে দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু পঞ্চগড়ে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত লোকসভা নির্বাচন উপলক্ষে বাংলাবান্ধা চেকপোস্ট ৩ দিনের ছুটি নবীগঞ্জে লটারির মাধ্যমে কৃষকের তালিকা তৈরী

মুক্তিযুদ্ধের সংগঠক এমদাদ উল্লাহ বাচ্চুর ২য় মৃত্যুবার্ষিকী পালিত

হাকিকুল ইসলাম খোকন
  • খবর আপডেট সময় : সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১১৪ এই পর্যন্ত দেখেছেন

মহান ভাষা আন্দোলনের অগ্ৰনী সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক,  যুক্তরাষ্ট্রে এরশাদ বিরোধী আন্দোলনের নেতা এমদাদ উল্লাহ ওরফে বাচ্চু মিয়ার ২য় মৃত্যুবার্ষিকী শুক্রবার পালিত হয়েছে কর হয় বাঙ্গালী অধ্যুষিত জ্যাকসন হাইটসে।

এমদাদ উল্লাহ বাচ্চু মিয়া বাংলাদেশের নোয়াখালী জেলার ৮নং নোয়াখোলা ইউনিয়নের সাধুরখিল ব্যাপারী বাড়ির বাসিন্দা ছিলেন। ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারী তিনি নিউইয়র্ক এ মৃত্যু বরন করেন ।

এমদাদ উল্লাহ বাচ্চু মিয়া ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনের সময় ১৪৪ ধারা ভাঙ্গার দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় গ্রেফতার হন।  ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের স্বপক্ষে লন্ডনে জনসচেতনতা এবং সহায়তার জন্য কাজ করেন। মুক্তিযুদ্ধের সংগঠক হিসাবে যুক্তরাজ্যে নিজেকে যুক্ত করেন। যুক্তরাষ্ট্রে স্বৈরাচার এইচ এম এরশাদ বিরোধী আন্দোলনে সরাসরি জড়িত ছিলেন। তিনি জীবিতবস্তায় ৪১বছর ধরে যুক্তরাষ্ট্রে বৈধভাবে অবস্থান করেছিলেন। ৯৫ বছর বয়সে নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০২২ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি জাতীয় সন্মিলিত ফোরাম (জেএসএফ) “র বাংলাদেশ এর নেতা হাজী আনোয়ার হোসেনের বাবা।
তার মৃত্যুবাষিকীতে মরহুমের আত্মার শান্তি কামনার জন্য প্রার্থনা করা হয় ।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102