বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
শিরোনাম :
সাংবাদিক মোঃ সেলিম উদ্দিনের মাতার মৃত্যুতে লন্ডন বাংলা প্রেসক্লাব নেতৃবৃন্দের শোক দেশের ভাবমূর্তি নষ্ট কারীদেরকে রুখে দিতে হবে অহংকারের একুশ আমাদের আত্মপরিচয় মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী একুশে পদক প্রাপ্তদের মাঝে প্রধানমন্ত্রীর পদক বিতরণ ছাতকে মনিপুরী সম্প্রদায়ের অষ্টপ্রহর লীলাকীর্ত্তন সম্পন্ন রশিদপুরে নতুন প্লান্টের উদ্বোধন ও বিবিয়ানা গ্যাস ফিল্ড পরিদর্শনে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন অপপ্রচার রোধে একত্রে কাজ করবে —- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রায়হান আহমেদ তামীমের ‘যাবতীয় তুমি সমাচার’

শ্রীমঙ্গলে তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস, প্রতিদিন বাড়ছে শীত

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ১০৫ এই পর্যন্ত দেখেছেন

দেশের শীতলতম স্থান হিসেবে পরিচিত মৌলভীবাজারের শীতের তীব্রতা বেড়ে চলছে। পহেলা ডিসেম্বর বিকেল থেকে জেলার শ্রীমঙ্গল ও অন্যান্য উপজেলার পাহাড়ী অঞ্চলে বেশ শীত অনুভূত হচ্ছে বলে স্থানীয়রা জানান। চা শ্রমিক দ্বীপ বুনার্জি বলেন, চা বাগান ঘেরা শ্রীমঙ্গলে গত সপ্তাহ থেকে শীত নেমেছে। সকালের দিকে ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকে চারদিক। অন্যান্য দিনের তুলনায় বিকেল থেকে তীব্র শীত নেমেছে। শ্রীমঙ্গলের সিন্দুরখান ইউনিয়নের ভারত সীমান্তবর্তী গ্রাম জাম্বুরাছড়া এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, গত কয়েকদিন থেকে শীত পড়েছে আমাদের এলাকায়। বিশেষ করে রাতেও প্রচন্ড শীত অনুভূত হয়। বিকেল থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। রাতে শীতের তীব্রতা আরও বাড়বেও বলে তিনি জানান।

শ্রীমঙ্গলের কালাপুর ইউনিয়নের হাজিপুর গ্রামের বাসিন্দা আলী আহমদ বলেন, পাখির অভয়ারণ্য বাইক্কা বিল হাওরে এখন অতিথি পাখি আসতে শুরু করেছে। এছাড়াও বিল, জলাশয়, চা-বাগান লেক-এ অতিথি পাখি আসতে শুরু করেছে। আর কয়েকদিনের মধ্যে অতিথি পাখির কলতানে হাওর, বিল, লেক ও জলাশয়গুলো পাখির কিচির-মিচিরে মুখরিত হয়ে উঠবে। ফলে পর্যটক, দর্শনার্থী ও ভ্রমণপিপাসুদের আগমন শুরু হবে।

এদিকে শীত জেঁকে বসার আগেই উপজেলার লেপ-তোষক তৈরির ধুম লেগেছে। শীত বরণে এক অন্য রকম প্রস্তুতি। শীত শুরুর সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে এখানকার প্রকৃতির রূপ। সকালে সবুজ ঘাসে জমছে নিশির শিশির। ভোরে কুয়াশাও পড়ছে। তবে জেলার চা বাগানগুলোতে শীত একটু বেশি অনুভূত হচ্ছে।

আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গল কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৫ নভেম্বর শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস, পরদিন রোববার ১৪ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ১৪.২ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার তাপমাত্রা রেকর্ড হয় ১৭.২ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ১৪. ২ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৩১ ডিগ্রি সেলসিয়াস ছিল।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক বিভলু চন্দ্র দাস বৃহস্পতিবার সন্ধা সাড়ে ৬টায় মুঠোফোনে বলেন, আজ ১ ডিসেম্বর সকাল ৯টায় শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড করা হয় ১৬.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও বলেন, অন্যান্য বছর নভেম্বর থেকেই শীতের প্রকোপ থাকে। এবার একটু দেরিতে শীত নেমেছে। এখন থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমেেব এবং সঙ্গে সঙ্গে বাড়বে শীত। তবে অন্যান্য বছরের তুলনায় এবছর শীতের তীব্রতা কিছুটা কম থাকবে বলেও তিনি জানান।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102