শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৪২ অপরাহ্ন
শিরোনাম :
আরাফার দিনের গুরুত্ব ও তাৎপর্য কারিগরি শিক্ষার প্রসারে কাজ করছে সরকার— শফিকুর রহমান চৌধুরী এমপি মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবীতে তেঁতুলিয়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানকে প্রবাসীদের অভিনন্দন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে ব্যস্ত কামার শিল্পীরা অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা শুরু করেছে বিক্রয় শ্রীমঙ্গলে গ্যাস লাইনের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ হঠাৎ অসুস্থ হয়ে ড. এ কে আব্দুল মোমেন সিএমএইচে ভর্তি নিউইয়র্কে সিরাজুল আলম খানের প্রথম প্রয়ান দিবস পালিত ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

যুক্তরাজ্যে চালু হলো ই-পাসপোর্ট কার্যক্রম

যুক্তরাজ্য অফিস
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩
  • ১০০ এই পর্যন্ত দেখেছেন

বহুদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে যুক্তরাজ্যে চালু হলো ই-পাসপোর্ট কার্যক্রম। স্থানীয় সময় বুধবার (১১ অক্টোবর) লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে ই-পাসপোর্ট সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে ভোগান্তি কমায় উচ্ছ্বসিত প্রবাসীরা।

আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট সেবার উদ্বোধন হলো যুক্তরাজ্যে। আয়ারল্যান্ড প্রবাসীরাও থাকছেন এই সেবার আওতায়।

লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ই-পাসপোর্ট চালুর মাধ্যমে দেশের উন্নয়নে এবং দেশকে বিশ্বে উচ্চ মর্যাদায় প্রতিষ্ঠিত করতে বর্তমান সরকারের এই উদ্যোগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ একটি স্মার্ট দেশ হওয়ার পথে এগিয়ে চলেছে।

ভ্রমণ ও অভিবাসন সহজ করার পাশাপাশি বিদেশে বাংলাদেশের পাসপোর্টের মর্যাদা বাড়াতে বিদেশের সব বাংলাদেশ মিশনে পর্যায়ক্রমে ই-পাসপোর্ট সেবা চালু করা হবে বলে জানিয়েছেন সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী।

ই-পাসপোর্ট কার্যক্রম চালু হওয়ায় উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশিরা। তারা বলছেন, দীর্ঘ অপেক্ষার পর এই কার্যক্রম চালু হওয়ায় কমবে ভোগান্তি।

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম তার স্বাগত বক্তব্যে লন্ডন মিশনে ই-পাসপোর্ট সুবিধা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের দাবি ছিল ই-পাসপোর্ট সেবা চালুর। ধারণা করা হচ্ছে, এর মধ্য দিয়ে পাসপোর্ট নিয়ে ভোগান্তি কমবে। একই সঙ্গে প্রবাসীরা চান, বিদেশে থেকেই যেন জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়।

নিউজ/ যুক্তরাজ্য / কেএলি

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102