বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন
শিরোনাম :

রাষ্ট্রপতি

শেখ হাসিনার দেখানো পথে এগিয়ে যাবে দেশ

পাবনা সংবাদদাতা
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৭৪ এই পর্যন্ত দেখেছেন
সব ষড়যন্ত্র মোকাবিলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেখানো পথে বাংলাদেশ এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেছেন, ‘শেখ হাসিনার দেখানো পথে আমরা এগিয়ে যাব অগ্রগতি ও উন্নয়নের দিকে। দেশ ধাবিত হবে সকল ষড়যন্ত্রকে প্রতিহত করে। আমার সেই অগ্রযাত্রায় শামিল হব।

বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উপলক্ষে ইছামতি নদীতে নৌকাবাইচ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান এসব কথা বলেন তিনি।

পাবনা জেলা বাঙালি লোক-সংস্কৃতির উর্বর ক্ষেত্র উল্লেখ করে তিনি বলেন, নৌকা বাইচ আমাদের এলাকার তেমনই একটি ঐতিহ্যবাহী উৎসব। তিনি দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা সংস্কৃতির উপাদানগুলোকে খুঁজে বের করে এর সঠিক পরিচর্যা করার উপর জোর দেন।

রাষ্ট্রপতি বলেন, দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে রয়েছে সংস্কৃতির নানা উপাদান। সেগুলোকে খুঁজে বের করে এর সঠিক পরিচর্যা করতে হবে।

‘নৌকা’ কে গ্রামবাংলার অন্যতম প্রধান বাহন এবং আবহমান বাংলার ঐতিহ্য উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিনে নৌকা বাইচের উৎসবে যুক্ত হয়েছে নতুন মাত্রা।

নৌকা বাইচের উৎসবে দর্শনার্থীদের করতালিতে মুখরিত হয়ে ওঠে ইছামতি নদীর দুই তীর। তিনি সেখানে মনোমুগ্ধকর নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

তিনি বলেন, বাঙালি বীরের জাতি। আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মানুষের রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে আমৃত্যু লড়াই-সংগ্রাম করেছেন, জেল-জুলুম ও অত্যাচার-নির্যাতন সহ্য করেছেন। বঙ্গবন্ধু আমাদের সঙ্গে না থাকলেও তার নীতি-আদর্শই বাঙালির এগিয়ে যাওয়ার পথ-নির্দেশিকা ও অনুপ্রেরণা।

রাষ্ট্রপতি বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ নানা চ্যালেঞ্জের মধ্যেও বাংলাদেশ অর্থনীতির নেতিবাচক পরিস্থিতি মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ, মেট্রোরেল, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ৩য় টার্মিনাল নির্মাণ, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ সকল মেগা প্রকল্পের কাজ সময়মত শেষ হয়েছে। জনগণ এর সুফল পেতে শুরু করেছে।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাষ্ট্রপতির সহধর্মিনী ড. রেবেকা সুলতানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাঁথিয়া পৌরসভার মেয়র মাহবুবুল আলম বাচ্চু।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস, জেলা পরিষদের চেয়ারম্যান আ স ম আব্দুর রহিম পাকন, জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, বেড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট আসিফ শামস রঞ্জন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বাঙালির এ ঐতিহ্য জনগণের সামনে তুলে ধরার জন্য রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আয়োজকদের ধন্যবাদ জানান।

প্রতিবছরের ন্যায় এবারও পাবনার সাঁথিয়ায় আনন্দ ও উৎসব মুখর পরিবেশে ইছামতি নদীতে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। রাষ্ট্রপতি প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন এবং রানারআপ দলের হাতে পুরস্কার তুলে দেন ।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102