বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
শিরোনাম :

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিং

দেশের সেরা বিশ্ববিদ্যালয় ব্র্যাক

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৬ এই পর্যন্ত দেখেছেন

টাইমস হায়ার এডুকেশন ২০২৪ সালের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান এবং বৈশ্বিকভাবে ৮০১-১০০০তম অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। এরপর তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে ১০০১ থেকে থেকে ১৫০০ এর মধ্যে।

বৃহস্পতিবার ব্র্যাক ইউনিভার্সিটির অফিস অব কমিউনিকেশন্স থেকে এ তথ্য জানানো হয়। এর আগে বুধবার (২৭ সেপ্টেম্বর) টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ করে। ২০২৪ সালের সংস্করণে প্রতিষ্ঠানটি ১০৮টি দেশ ও অঞ্চলের ১৯০৪টি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেছে।

জানা গেছে, ব্র্যাক ইউনিভার্সিটি এই বছরই প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে অংশগ্রহণ করেছে।

বিভিন্ন মানসম্মত পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, গবেষণা পরিবেশ, গবেষণা শ্রেষ্ঠত্ব, ইন্ডাস্ট্রি সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনা এই গুরুত্বপূর্ণ পাঁচটি ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করে থাকে।

এ বিষয়ে ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ বলেন, ব্র্যাক ইউনিভার্সিটি সামগ্রিকভাবে বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে, যা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ইতিবাচক প্রভাবের গুণমানের সাক্ষ্য। গবেষণা মানের ক্ষেত্রে ব্র্যাক ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে ৫৩৩তম অবস্থানে রয়েছে এবং সাইটেশন ইমপ্যাক্টে ব্র্যাক ইউনিভার্সিটি ৯৯.৮ স্কোর অর্জন করেছে। যা এই বিশ্ববিদ্যালয়ের গবেষণার তাৎপর্যপূর্ণ প্রভাবেরই প্রতিচ্ছবি।

ব্র্যাক ইউনিভার্সিটি উচ্চশিক্ষার একটি বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে নিজেদের অবস্থান সুসংহত করতে প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেন প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ।

তিনি বলেন, আমরা আমাদের শিক্ষা, গবেষণা, ইন্ডাস্ট্রি সম্পৃক্ততা এবং আন্তর্জাতিকীকরণের উন্নতির জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে আমাদের অর্জনসমূহ নিশ্চিত করার জন্য কাজ কাজ করে যাবো। আপনারা জেনে আনন্দিত হবেন যে, আমরা এই লক্ষ্য অর্জনের জন্য বিশ্বের অনেকগুলো স্বনামধন্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে চলেছি।

চলতি বছর টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের অবস্থান তালিকার ২০১-২৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। ভারতের সেরা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো-জামিয়া মিলিয়া ইসলামিয়া, মহাত্মা গান্ধী ইউনিভার্সিটি, আলাগাপ্পা ইউনিভার্সিটি, আলীগড় মুসলিম ইউনিভার্সিটি, বেনারস হিন্দু ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি।

র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে- কায়েদ এ আজম ইউনিভার্সিটি, আবদুল ওয়ালী খান ইউনিভার্সিটি, এয়ার ইউনিভার্সিটি।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102