শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:১১ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন যুক্তরাস্ট্র আওয়ামীলীগ সভাপতির গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ডের প্রতিবাদে সভা অনুষ্ঠিত সুনামগন্জ সফরে আসছেন আই জি পি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আউলিয়া মাজারে ওরশ উপলক্ষ্যে পুলিশের ব্রিফিং ও প্যারেড অনুষ্ঠিত

লেবুর সঙ্গে ভুলেও খাবেন না যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৯ এই পর্যন্ত দেখেছেন

ভিটামিন-সি সমৃদ্ধ পাতিলেবু শরীরের জন্য কতটা উপকারী, তা আমরা সকলেই জানি। ওজন কমানো থেকে ইমিউনিটি বৃদ্ধি, পাতিলেবু একাই একশো। সেইসঙ্গে ভালো থাকে ত্বক এবং চুলও। লেবুর গুণেই সুস্থ থাকে শরীর। স্বাস্থ্যগুণের কারণেই পুষ্টিবিদেরা নিয়মিত লেবু খাওয়ার কথা বলে থাকেন। কিন্তু কয়েকটি খাবার রয়েছে- যেগুলো লেবুর সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সেইসব কয়েকটি খাবারের তালিকা দেয়া হলো-

দুধ: দুধের সঙ্গে লেবুর রস মেশালে কী হয় তা সকলেই জানে। তাছাড়া, লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজম সংক্রান্ত নানা সমস্যা বৃদ্ধি করে। অ্যাসিডিটি বা অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে।

মিষ্টি ফল: লেবুর টক স্বাদ মিষ্টি জাতীয় ফলের স্বাদ নষ্ট করে দেয়। তবে যদি কোনো ফলের সঙ্গে লেবু মিশিয়ে খেতে চান, তাহলে অবশ্যই স্বাদ অনুসারে পরিমিত পরিমাণে লেবুর রস ব্যবহার করুন। স্বাদ বাড়াতে এর সঙ্গে সামান্য মধুও ব্যবহার করতে পারেন।

ঘোল ও দই: দুধের মতোই, লেবুর রস ঘোল বা মাঠা ও দইয়ের টেক্সচারও নষ্ট করে দেয়। তবে শুধু পাতিলেবু নয়, দইয়ের সঙ্গে যে কোনও সাইট্রাসজাতীয় ফল শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি করে। এরফলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিতে পারে।

পালং শাক: পালং শাকের মতো শাকসবজির সঙ্গে লেবুর রস মেশালে সবজির রঙ আরো গাঢ় হয়ে যেতে পারে এবং সবজির আসল গঠন নষ্ট হয়।

সুগন্ধি মশলা: লেবুর স্বাদ ও গন্ধ দুটোই অতি তীব্র। তাই লেবুর সঙ্গে লবঙ্গ বা এলাচের মতে সুগন্ধি মশলা মেশালে স্বাদ নষ্ট হতে পারে। তাই এই সব মশলাযুক্ত খাবারে লেবু খুব পরিমিত পরিমাণে ব্যবহার করুন।

টমেটো: স্যালাডে টমেটোর সঙ্গে পাতিলেবু থাকেই। তবে এই দুইয়ের জুটি কিন্তু মারাত্মক প্রভাব ফেলতে পারে শরীরে। কারণ টমেটো এবং পাতিলেবু, উভয়েই অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে একসঙ্গে বেশি অ্যাসিড শরীরে প্রবেশ করলে হজমের গোলমাল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা সমস্যা দেখা দিতে পারে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102