রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

জেলেনস্কিকে যে হুমকি দিলেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৩ এই পর্যন্ত দেখেছেন

পোল্যান্ডের জনগণকে হেয় করে মন্তব্য না করতে ইউক্রেনের প্রেসিডেন্টকে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েস্কি।

শুক্রবার এক নির্বাচনি প্রচারণায় অংশ নিয়ে মোরাভিয়েস্কি এ কথা বলেন। খবর আলজাজিরার।

সপ্তাহখানেক আগে ইউক্রেন থেকে শস্য আমদানি নিষিদ্ধ করে পোল্যান্ড। তবে দেশটি তার ভূখণ্ড ব্যবহার করে ইউরোপের অন্যান্য দেশে ইউক্রেনের শস্য রপ্তানি করার সুযোগ অব্যাহত রেখেছে। তার পরও জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘রাশিয়া কৃষ্ণসাগরে অবরোধ আরোপ করায় কিয়েভ স্থলপথ ধরে শস্য রপ্তানি অব্যাহত রাখার চেষ্টা করছিল। কিন্তু আমাদের আশপাশের রাজনৈতিক শক্তিগুলো এ অবস্থায় রাশিয়ার লক্ষ্য বাস্তবায়নে সহযোগিতা করছে।

জেলেনস্কির এমন মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মোরাভিয়েস্কি। কারণ রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই কিয়েভের অন্যতম মিত্র হিসেবে পাশে থেকে পোল্যান্ড— এমনকি দেশটি ইউক্রেনের অন্যতম অস্ত্র সহযোগিতাদাতা দেশও ছিল।

মোরাভিয়েস্কি বলেন, আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকে বলে দিতে চাই, আর কখনই পোলিশদের অপমান করে কথা বলবেন না। যেমনটি তিনি করেছেন জাতিসংঘের ভাষণের সময়।’ তার এই মন্তব্য এমন একসময়ে এলো, যখন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা দুই দেশের মধ্যকার উত্তেজনা প্রশমনে কাজ করে যাচ্ছেন।

এর আগে শুক্রবার পোল্যান্ডের প্রেসিডেন্ট জানিয়েছিলেন, শস্য আমদানি নিয়ে পোল্যান্ড ও ইউক্রেনের মধ্যকার বিরোধ-উত্তেজনা কমানোর আপাতত পদক্ষেপে দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে না।

আন্দ্রেজ দুদা বলেন, ‘আমার কোনো সন্দেহ নেই যে, ইউক্রেন থেকে পোল্যান্ডের বাজারে শস্য সরবরাহ নিয়ে সৃষ্ট বিরোধ সামগ্রিক পোলিশ-ইউক্রেনীয় সম্পর্কের একটি অংশ। তবে আমি বিশ্বাস করি, এটি দুই দেশের সম্পর্কে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে, তাই আমাদের মধ্যে বিষয়টি সমাধান করা দরকার।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102