রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রী

বাংলাদেশও নিষেধাজ্ঞা আরোপ করবে

অনলাইন ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৫ এই পর্যন্ত দেখেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যদি দেশের বাইরে থেকে নির্বাচন বানচাল করা হয়, তাহলে বাংলাদেশের জনগণও নিষেধাজ্ঞা আরোপ করবে।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনা এ কথা বলেন। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন সরকারপ্রধান।

যারা বলছেন নির্বাচন বানচালের চেষ্টা করা হলে নিষেধাজ্ঞা আরোপ করবেন, তাদের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বলতে চাই, নির্বাচন বানচালের এই চেষ্টা দেশের বাইরে থেকেও করা উচিত নয়।’

প্রধানমন্ত্রী বলেন, ‘যদি দেশের বাইরে থেকে নির্বাচন বানচাল করা হয়, তাহলে বাংলাদেশের জনগণও নিষেধাজ্ঞা আরোপ করবে। আমরা দেখতে চাই, দেশের বাইরে থেকেও যেন কোনো চেষ্টা না হয়।’

বাংলাদেশে অবৈধভাবে ক্ষমতা দখলের সুযোগ নেই উল্লেখ করে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামী নির্বাচনকে বাধাগ্রস্ত করার জন্য বিদেশ থেকে নেওয়া কোনো পদক্ষেপ দেশের জনগণ মেনে নেবে না।

দেশে ‘আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব’ স্লোগানটি চালু করেছেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার দল এটি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। জনগণ এখন তাদের ভোটাধিকার নিয়ে যথেষ্ট সচেতন।

আওয়ামী লীগ সরকারের নির্বাচনী সংস্কারের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘এখন ব্যালট বাক্স স্বচ্ছ এবং জাল ভোট দিয়ে বাক্স পূরণের কোনো সুযোগ নেই। ছবিসহ ভোটার তালিকা তৈরি করা হয়েছে। এগুলো (নির্বাচনী ব্যবস্থা) সংস্কার করা হয়েছে।’

তিনি বলেন, ‘নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনটি আওয়ামী লীগ ছাড়া আর কেউ করেনি। আমরা নির্বাচনী প্রক্রিয়াকে স্বচ্ছ করেছি। আমরা নির্বাচন কমিশনকে সম্পূর্ণ আর্থিক স্বাধীনতা দিয়েছি।’

‘নির্বাচন কমিশন একসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়ন্ত্রণে ছিল। নির্বাচন কমিশন এখন সম্পূর্ণ স্বাধীন। আওয়ামী লীগ সরকারই এটা করেছে। এটা মাথায় রাখতে হবে’, যোগ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে যারা উদ্বিগ্ন, তাদের তিনি বলতে চান, সংবিধানের ৭ নং অনুচ্ছেদ অনুযায়ী জনগণই ক্ষমতার উৎস এবং রাষ্ট্রের মালিক।

বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে যুক্তরাষ্ট্র ঘোষিত নতুন ভিসানীতি সম্পর্কে আরেক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের শাসনামলে অনুষ্ঠিত অনেক নির্বাচন, উপনির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচনে জনগণ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘নির্বাচনে জনগণের ম্যান্ডেট পেয়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। তাই আমরাও চাই নির্বাচন অবাধ ও স্বচ্ছ হোক।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102