রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

পোশাকের মূল্য বাড়ানোর আহ্বান বিজিএমই’র

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৫ এই পর্যন্ত দেখেছেন

আগামী ডিসেম্বর থেকে ব্র্যান্ডের পোশাকের মূল্য বাড়ানোর আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। বিভিন্ন ব্র্যান্ড ও ক্রেতাদের প্রতিনিধিদের উদ্দেশে তিনি বলেন, এ বছরেই নতুন করে শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানো হবে। আপনারা ১ ডিসেম্বর থেকে পোশাকের মূল্য বাড়ান।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সংগঠনটির সভাপতি পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন ব্র্যান্ড এবং ক্রেতাদের প্রতিনিধিদের উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি এ আহ্বান জানান।
বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি বোর্ড বর্তমান ন্যূনতম মজুরি পর্যালোচনা করার জন্য কাজ করছে। বোর্ড ইতোমধ্যে বেশ কয়েকটি সভা করেছে এবং বর্তমানে বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করছে। তারা কারখানা পরিদর্শন করে শ্রমিক ও মালিকদের সঙ্গে আলোচনা করছেন।

তিনি বলেন, এ বছরের নতুন ন্যূনতম মজুরি ঘোষণা করা হবে। বেশ উল্লেখযোগ্য বৃদ্ধি হবে। ন্যূনতম মজুরি বোর্ড একটি স্বাধীন সংস্থা, যেখানে শ্রমিক, মালিক এবং স্বাধীন গোষ্ঠীর সমান প্রতিনিধিত্ব রয়েছে। এটি স্বাধীনভাবে কাজ করে, তাই মজুরি বৃদ্ধি সম্পর্কে অনুমান করা আমার পক্ষে কঠিন। কিন্তু আমাদের কর্মীদের জীবনযাত্রার মান এবং ব্যয় এবং মুদ্রাস্ফীতি বিবেচনা করে ১ ডিসেম্বর থেকে উৎপাদিত অর্ডারগুলোর জন্য বর্তমান মূল্য আলোচনায় যুক্তিসংগত মূল্য বৃদ্ধি বিবেচনা করার জন্য অনুরোধ করছি। এটি একটি নতুন মজুরি স্কেলে একটি মসৃণ রূপান্তরের জন্য গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ব্যবসাকে সহজ ও দক্ষ করার জন্য আমরা সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সাম্প্রতিক অতীতে আমাদের কিছু পদক্ষেপ ইতোমধ্যেই ফলাফল এনেছে। ভারত ও বাংলাদেশের মধ্যে সরাসরি কার্গো ট্রেন এবং স্থল কাস্টম বন্দরে উন্নত গুদামজাতকরণ ক্ষমতা উন্নত বাণিজ্য সরবরাহের জন্য একটি গেটওয়ে খুলে দিয়েছে।

ফারুক হাসান বলেন, সরকার যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানির জন্য বাধ্যতামূলক ফিউমিগেশনের নিয়মও মওকুফ করেছে। একই সঙ্গে এফওসি ভিত্তিতে কাঁচামাল আমদানির নিয়ম ৪ মাস থেকে ৬ মাস শিথিল করা হয়েছে। বেশ কয়েকটি মেগা অবকাঠামো প্রকল্প সম্পন্ন হয়েছে এবং আমরা এই বছরের শেষ নাগাদ ঢাকা বিমানবন্দরে নতুন টার্মিনাল চালু হওয়ার অপেক্ষায় আছি। আরও সংস্কার ও মেগা প্রকল্পের কাজ চলছে। এগুলো আগামী দিনে আমাদের ব্যবসায় আরও গতি যোগ করবে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102