শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
শিরোনাম :
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক বৃহস্পতিবার থেকে দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু পঞ্চগড়ে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত লোকসভা নির্বাচন উপলক্ষে বাংলাবান্ধা চেকপোস্ট ৩ দিনের ছুটি নবীগঞ্জে লটারির মাধ্যমে কৃষকের তালিকা তৈরী

এশিয়া কাপ জয় করলো ভারত

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৫ এই পর্যন্ত দেখেছেন

এশিয়া কাপের ১৬তম আসরের ফাইনালে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে রোহিত বাহিনী। এ নিয়ে ভারত ৮ বার এশিয়া কাপের শিরোপা জিতল। অন্য শ্রীলঙ্কা জিতেছে ৬ বার। পাকিস্তান ২ বার। রবিবার (১৭ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান দলপতি দাসুন শানাকা।

ভারতীয় পেসার মো. সিরাজের বিধ্বংসী বোলিংয়ে ১৫.২ ওভারে ৫০ রানে গুটিয়ে যায় সিংহলিজদের ইনিংস। ৫১ রানের লক্ষ্যমাত্রা নিয়ে শুভমান গিল এবং ঈশান কিষান ভারতের ইনিংস ওপেন করতে নেমে ৬.১ ওভারে ৫১ রান তুলে ১০ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে রোহিত বাহিনী। শুভমান গিল ২৭ রানে এবং ঈশান কিষান ২৩ রানে অপরাজিত থাকেন।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে মোহাম্মদ সিরাজের বিধ্বংসী বোলিংয়ে ১২ রানেই ৬ উইকেট হারায় লঙ্কানরা। নিজেদের সর্বনিম্ন রানে অলআউট হওয়ার রেকর্ড পার করে শেষ পর্যন্ত ঠিক ৫০ রানেই অলআউট হয় শানাকারা। সর্বোচ্চ ৬ টি উইকেট নেন সিরাজ, হার্দিক পান্ডিয়া ৩টি ও অপর উইকেটটি পান জাসপ্রিত বুমরাহ।

এশিয়া কাপের ফাইনালে প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে লঙ্কানরা খেলতে পেরেছে মাত্র ১৫.২ ওভার। বৃষ্টির পর ব্যাট করতে নেমে শুরুর ওভারেই ধাক্কা খায় লঙ্কানরা। জাসপ্রিত বুমরাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন লঙ্কান ওপেনার কুশল পেরেরা। রানের খাতাই খুলতে পারেননি তিনি। এরপর শ্রীলঙ্কা ব্যাটিং অর্ডারে ধস নামান ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।

ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলে পাথুম নিশাঙ্কাকে ফিরিয়ে শুরু করেন সিরাজ। জাদেজার দুর্দান্ত ক্যাচে এই ওপেনার আটকা পড়েছেন ২ রান করে। তৃতীয় বলে সাধিরা সামাভিকরামাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন সিরাজ, রিভিউ নিয়েও কাজ হয়নি। চতুর্থ বলে সিরাজের শিকারে পরিণত হয়েছেন চারিথ আসালঙ্কা। প্রথম চার বলে ৩ উইকেট নেয়ার পর পঞ্চম বলটি ছিল হ্যাটট্রিক ডেলিভারি। সেটিতে দারুণ এক শটে বাউন্ডারি হাঁকিয়ে ইনিংস শুরু করেন ধানাঞ্জয়া ডি সিলভা। কিন্তু পরের বলেই তিনি উইকেটের পেছনে ধরা পড়েন।

ফলে এক ওভারেই ৪ উইকেট পেয়েছেন সিরাজ। নিজের তৃতীয় ওভারে আক্রমণে এসে আবারও উইকেট পেয়েছেন। চতুর্থ বলে বোল্ড করেছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে। ফলে নিজের করা ১৬ বলে মধ্যেই ৫ উইকেট পেয়েছেন তিনি। তবে এখানেই থেমে থাকেননি সিরাজ। এরপর ইনিংসের ১২তম ওভারে এসে কুশল মেন্ডিসকে ফিরিয়েছেন তিনি। দলের আর কোন ব্যাটারই দুই অঙ্ক ছুতে পারেনি। সবমিলিয়ে ৭ ওভারে ২১ রানে ৬ উইকেট নিয়েছেন সিরাজ। তার আগুন ঝড়ানোর দিনে জ্বলে ওঠেছিলেন হার্দিক পান্ডিয়াও। তার ঝুলিতে গেছে ৩ উইকেট। তাছাড়া জাসপ্রিত বুমরাহ পেয়েছেন এক উইকেট।

মূলত কুশাল মেন্ডিসের ১৭ রানের কল্যাণেই নিজেদের সর্বনিম্ন স্কোর ৪৩ রানের নিচে অলআউট হওয়ার হাত থেকে রক্ষা পায় লঙ্কানরা। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৪৩ রানে অলআউট হয়েছিল তারা। এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। এর আগে লঙ্কানদের দ্বিতীয় সর্বনিম্ন ওয়ানডে স্কোর ছিল ৫৫। ১৯৮৬ সালে শারজায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শারজায় এমন লজ্জার কীর্তি গড়ে অলআউট হয় অরবিন্দ ডি সিলভারা।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102