বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
শিরোনাম :

টিকটককে ৪ হাজার ৬০ কোটি টাকা জরিমানা ইউরোপের

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৬ এই পর্যন্ত দেখেছেন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর শিশু ও অপ্রাপ্তবয়স্কদের ব্যক্তিগত তথ্য গোপন রাখতে ব্যর্থ হওয়ায় চীনা সামাজিক যোগাযোগামাধ্যম ও শর্ট ভিডিও প্ল্যাটফরম টিকটককে ৪ হাজার ৬০ কোটি ৯১ লাখ টাকা (৩৭ কোটি ডলার) জরিমান করেছে ইইউর প্রধান নিয়ন্ত্রক সংস্থা ডেটা প্রটেকশন কমিশনার (ডিপিসি)।

শুক্রবার ডিপিসির সদর দপ্তর আয়ারল্যান্ডের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়ে এই তথ্য। বিবৃতিতে বলা হয়, ২০২০ সালের ৩১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চার মাস ইউরোপের ১৮ বছরের চেয়ে কম বয়সী ব্যবহারকারীদের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত আইন লঙ্ঘণ করার অভিযোগ ছিল টিকটকের বিরুদ্ধে। সেই অভিযোগ্যের পক্ষে বিশ্বাসযোগ্য সাক্ষ্যপ্রমাণ হাতে আসায় জরিমানার এই আদেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চীনা কোম্পানি বাইটিড্যান্সের মালিকানাধীন টিকটককে এই প্রথম জরিমানা করল ইউরোপের কোনো নিয়ন্ত্রণ সংস্থা।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে টিকটকে নিয়ে তদন্ত শুরু করে ডিপিসি। টিকটকের বিভিন্ন সেটিংস ও ১৮ বছরের কম বয়সীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও তা ব্যবহারের ক্ষেত্রে জিডিপিআর মেনে চলা হচ্ছে কি না তা, সে সময় থেকে খতিয়ে দেখা হয়েছে। তাতে দেখা গেছে, কম বয়সীদের ঝুঁকির বিষয়টি যথাযথভাবে মূল্যায়ন করেনি টিকটক।

ডিপিসির শুক্রবারের বিবৃতিতে বলা হয়েছে, ইউরোপের অপ্রাপ্তবয়স্করা টিকটকে অ্যাকাউন্ট খোরার পর তা স্বয়ংক্রিয়ভাবে ‘পাবলিক’ রাখা হয়েছিল। সেসব অ্যাকাউন্টের ব্যবহারকারীরা প্রাপ্ত না কি অপ্রাপ্তবয়স্ক— তা যাচাই করে দেখেনি টিকটক।

টিকটক কোম্পানির একজন মুখপাত্র নিজেদের গাফিলতির ব্যাপারটি একরকম স্বীকার করেছেন। সেই সঙ্গে অতিরিক্ত জরিমানা করা হয়েছে বলে ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থার প্রতি অসন্তোষও প্রকাশ করে বলেছেন, ‘কোম্পানি এই জরিমানার সঙ্গে একমত নয়। এর বিরুদ্ধে কীভাবে এগোনো হবে, সে সম্পর্কিত পরিকল্পনা করছে কোম্পানি।’

তরুণদের মধ্যে টিকটকের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। যুক্তরাষ্ট্রে যোগাযোগমাধ্যমটির দেড় কোটি ব্যবহারকারী রয়েছে। আর ইউরোপীয় ইউনিয়নে ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ টিকটক ব্যবহার করেন। সূত্র : এএফপি

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102