সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন
শিরোনাম :

সিঙ্গাপুরে পৌঁছেছেন রাষ্ট্রপতি

বাসস
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৬ এই পর্যন্ত দেখেছেন

পাঁচ দিনের ইন্দোনেশিয়া সফর শেষে সিঙ্গাপুরে পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকেলে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার তৌহিদুল ইসলাম এবং বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা রাষ্ট্রপতিকে স্বাগত জানান।

সিঙ্গাপুরে রাষ্ট্রপতি ও তার স্ত্রীর রেবেকা সুলতানা স্বাস্থ্য পরীক্ষা করাবেন।

এর আগে, গত ৪ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তায় পৌঁছান রাষ্ট্রপতি। তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সভাপতিত্বে ৫ থেকে ৭ সেপ্টেম্বর তিন দিনব্যাপী ৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দেন।

রাষ্ট্রপতি ও তার স্ত্রী ৫ সেপ্টেম্বর সকালে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডারবিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনও সেখানে ছিলেন।

সাহাবুদ্দিন ৬ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের সেক্রেটারি-জেনারেল ড. সালমান আল ফারিসির সঙ্গে পৃথক দুটি দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এরপর সম্মেলনের ফাঁকে রাষ্ট্রপতি ৭ সেপ্টেম্বর ১৮তম ‘পূর্ব এশিয়া’ শীর্ষ সম্মেলনে (ইএএস) যোগদান করেন এবং আমন্ত্রিত অতিথি হিসেবে তিনি বক্তব্য প্রদান করেন। ভাষণে তিনি মিয়ানমারের রোহিঙ্গা সংকটের ওপর দৃষ্টি নিবদ্ধ করে আসিয়ানের বিভিন্ন বিষয় উত্থাপন করেছেন।

রাষ্ট্রপতি বলেন, ৭ বছর আগে বাংলাদেশের ভূখণ্ডে আশ্রয় নেয়া জোরপূর্বক বাস্তুচ্যুত ১২ লক্ষাধিক মিয়ানমার নাগরিকদের প্রত্যাবাসন কেন্দ্র করে বাংলাদেশ এখন বড় সমস্যার সম্মুখীন হচ্ছে।

এদিকে অনুষ্ঠানের ফাঁকে বাংলাদেশের রাষ্ট্রপতি কয়েকজন বিশ্বনেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। তারা হলেন- জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন এবং লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিকের প্রধানমন্ত্রী সোনেক্সে সিফানডোন।

স্বাস্থ্য পরীক্ষা শেষে আগামী ১৬ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102