রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১১ অপরাহ্ন

কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

অনলাইনে জুয়ার লেনদেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ পাচার

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৭ এই পর্যন্ত দেখেছেন

অনলাইনে জুয়ার লেনদেন হচ্ছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাচার হচ্ছে অর্থ। এসব বিষয়ে উদ্বিগ্ন আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। অনলাইনে জুয়া ও অবৈধ বাণিজ্যের লেনদেন যেন মোবাইলে আর্থিক সেবার (এমএফএস) মাধ্যমে না হয়, এজন্য সতর্ক করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), পেমেন্ট সিস্টেমস বিভাগ ও বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এবং বিকাশ, নগদ, রকেট ও উপায় এর এমডি ও সিইওদের সঙ্গে এক সভা অনুষ্ঠিত হয়। বিএফআইইউ প্রধান মো. মাসুদ বিশ্বাস এতে সভাপতিত্বে করেন।

কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় বলা হয়, হুন্ডি, অনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স এবং ক্রিপ্টোকারেন্সির অবৈধ লেনদেন বেড়েছে। মোবাইল ব্যাংকিংসহ ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করে সহজে হুন্ডিসহ এসব অবৈধ লেনদেন চলছে। ফলে একদিকে মুদ্রা পাচার বেড়েছে অন্যদিকে দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। সভায় অবৈধ হুন্ডি, অনলাইন গ্যাম্বলিং, বেটিং, ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রচার-প্রচারণা বাড়ানোর তাগিদ দিয়েছেন বিএফআইইউ প্রধান।

বৈঠকে জানানো হয়, মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের কেন্দ্রীয় সংস্থা হিসেবে বিএফআইইউ হুন্ডি তথা অনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স এবং ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংয়ের মাধ্যমে অর্থ পাচার রোধসহ সব ধরনের অর্থ পাচার রোধে দেশের বিভিন্ন সংস্থার সঙ্গে একযোগে কাজ করছে।

এসব অপরাধ প্রতিরোধে বিএফআইইউ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াসহ বিভিন্ন মিডিয়াতে বিজ্ঞপ্তি ও বিজ্ঞাপন প্রচার করছে। এছাড়াও বিএফআইইউ প্রতিনিয়ত আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে এ বিষয়ক ইন্টেলিজেন্স সরবরাহ করে যাচ্ছে এবং এ সংক্রান্ত ওয়েবসাইট, অ্যাপ, ফেসবুক পেজ ও ইউটিউব লিংক চিহ্নিতকরণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইন প্রয়োগকারী ও নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠাচ্ছে।

সম্প্রতি ইলেকট্রনিক ও ওটিটি প্ল্যাটফর্মে অনলাইন বেটিং ও গ্যাম্বলিং সংক্রান্ত বিজ্ঞাপন প্রচার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় চিঠি দেয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে অবৈধ হুন্ডি, অনলাইন গ্যাম্বলিং, বেটিং, ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রচার-প্রচারণা বাড়ানোর তাগিদ দেওয়া হয়। একই সঙ্গে অবৈধ এসব লেনদেনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা জানান বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস।

সভায় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা সেবার অপব্যবহার বন্ধের লক্ষ্যে গ্রাহকের তথ্য ও লেনদেন মনিটরিং জোরদার করার কথা জানান।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102