বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
মধ্যরাতেও বিদ্যুৎহীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আশুরায় যেভাবে পতন ঘটেছিল ফেরাউনের ব্রিটেনকে ‘সত্যিকারের ইসলামপন্থি’ দেশ বলে বিতর্কের মুখে ট্রাম্পের রানিংমেট কোটা আন্দোলনে প্রাণহানির তদন্ত চায় জাতিসংঘ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মানববন্ধন শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশের লন্ডনে আল্লামা দুবাগী ছাহেব কিবলাহ (রহ.)’র ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশে দেয়া পূর্ণাঙ্গ ভাষণ বিশ্ব মিডিয়ায় গুরুত্ব পাচ্ছে বাংলাদেশে কোটা আন্দোলনে সহিংসতা আন্দোলনকারী শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউনে’ সমর্থন বিএনপির

খালি পেটে তুলসী পাতার পানি পানের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩
  • ১৬৭ এই পর্যন্ত দেখেছেন

তুলসী পাতার গুণের শেষ নেই। ভেষজ গুণের জন্য প্রাচীন ভারতীয় আয়ুর্বেদ চিকিৎসাতেও এই উদ্ভিদটিকে এত বেশি অগ্রাধিকার দেওয়া হয়। অনেকেই হয়তো তুলসী পাতা বহুবার চিবিয়েছেন, কিন্তু প্রতিদিন খালি পেটে এক গ্লাস তুলসীর পানি পান করলে স্বাস্থ্যের জন্য কী কী উপকার হতে পারে তা জানেন না।

তুলসী পানি পানের উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: তুলসী পাতায় থাকা ইমিউনোমডুলেটরি বৈশিষ্ট্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশেষ করে পরিবর্তনশীল ঋতুতে ভাইরাল সংক্রমণের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

ডিটক্সিফিকেশন: যদি আমাদের শরীরে টক্সিন সীমার বাইরে বেড়ে যায়, তাহলে তা অনেক রোগের কারণ হতে পারে। যদি সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে তুলসী পানি পান করেন, তাহলে শরীর ডিটক্সিফাইড হবে।

ক্যানসার প্রতিরোধ: তুলসীতে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমায়, ফলে ক্যানসারের মতো মারাত্মক রোগের ঝুঁকি কমায়।

ঠাণ্ডা এবং ফ্লু প্রতিরোধ
: যারা প্রতিদিন খালি পেটে তুলসীর ভেজানো পানি পান করেন, তাদের সর্দি-কাশির ঝুঁকি কমে যায়।

দুশ্চিন্তা কম হবে: তুলসীকে মানসিক স্বাস্থ্যের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এর পানি পান করলে মন শান্ত থাকে এবং টেনশন ও দুশ্চিন্তা দূর হয়।

ভালো হজম:  কিছু না খেয়ে তুলসীর পানি পান করলে হজমশক্তি ভালো হয়, যার ফলে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি উপশম হয়।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102