বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
শিরোনাম :
মধ্যরাতেও বিদ্যুৎহীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আশুরায় যেভাবে পতন ঘটেছিল ফেরাউনের ব্রিটেনকে ‘সত্যিকারের ইসলামপন্থি’ দেশ বলে বিতর্কের মুখে ট্রাম্পের রানিংমেট কোটা আন্দোলনে প্রাণহানির তদন্ত চায় জাতিসংঘ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মানববন্ধন শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশের লন্ডনে আল্লামা দুবাগী ছাহেব কিবলাহ (রহ.)’র ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশে দেয়া পূর্ণাঙ্গ ভাষণ বিশ্ব মিডিয়ায় গুরুত্ব পাচ্ছে বাংলাদেশে কোটা আন্দোলনে সহিংসতা আন্দোলনকারী শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউনে’ সমর্থন বিএনপির

অর্থসচিব খায়েরুজ্জামান, জ্বালানিতে নুরুল আলম

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩
  • ৮৪ এই পর্যন্ত দেখেছেন

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. খায়েরুজ্জামান মজুমদারকে অর্থসচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বুধবার (২৩ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই কর্মকর্তাকে অর্থসচিব হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

তিনি দেশের প্রথম নারী অর্থ সচিব ফাতিমা ইয়াসমিনের স্থলাভিষিক্ত হলেন। গত ২৮ জুন ফাতিমা ইয়াসমিনকে তিন বছরের জন্য ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এজন্য তিনি অর্থসচিবের চাকরি ছেড়ে দিলেন।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এক আদেশ জারি করে বলা হয়েছে, ফাতিমার চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ায় তার অভিপ্রায় অনুযায়ী আগামী ২৮ অগাস্ট থেকে সরকারি চাকরি থেকে ঐচ্ছিক অবসর দেয়া হয়েছে। অর্থসচিব হিসেবে খায়েরুজ্জামান মজুমদারের নিয়োগ ২৮ আগস্ট থেকে কার্যকর হবে।

আলাদা আদেশে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল আলমকে সচিব পদে পদোন্নতি নিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব পদে নিয়োগ দেয়া হয়েছে। আগামী ২৮ আগস্ট থেকে এই নিয়োগ কার্যকর হবে।

১৯৯৩ সালে সরকারি চাকরিতে যোগ দেয়া খায়েরুজ্জামানের অর্থ, সামষ্টিক অর্থনীতি, আন্তর্জাতিক অর্থনীতি, শুল্ক, বাণিজ্য ফ্যাসিলিটেশন সংক্রান্ত বিষয়, আন্তর্জাতিক উন্নয়ন, বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এবং আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী।

পরে যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটি থেকে সরকার (রাজনৈতিক অর্থনীতি) বিষয়ে পিএইচডি ডিগ্রি নেন তিনি। এছাড়া কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে রাজনৈতিক অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন তিনি। খায়েরুজ্জমান অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়, ইউএসএআইডি প্রোগ্রাম (আইবিআই প্রকল্পের চীফ অফ পার্টি হিসাবে), বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটে সরকারি ও আন্তর্জাতিক উন্নয়ন অঙ্গনে বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন।

তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টে স্নাতকোত্তর পর্যায়ের তিনটি কোর্স পড়িয়েছেন। অর্থ বিভাগে সরকারের সামষ্টিক অর্থনৈতিক কৌশল নির্ধারণ, রাজস্ব-নীতির পরিকল্পনা ও বিশ্লেষণ, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি-বিবৃতি প্রণয়ন এবং বাজেট সহায়তাসহ দেশের সামষ্টিক অর্থনীতি ও আর্থিক কাঠামো সংক্রান্ত বিষয়ে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে সমন্বয়ের মত গুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত ছিলেন খায়েরুজ্জামান।

বাণিজ্য মন্ত্রণালয়ে তিনি দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং বহুপক্ষীয় বাণিজ্য আলোচনা পরিচালনা, বাণিজ্য-সুবিধা বিষয়ক কার্যসমূহ সম্পাদন এবং ডব্লিউটিও’র সঙ্গে সংশ্লিষ্ট বিষয়েও কাজ করেছেন।

এর আগে, গত ২৮ জুন প্রথম নারী সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ে গত বছর যোগ দেয়া ফাতিমা ইয়াসমিনকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আগামী তিন বছরের জন্য ফাতিমা ইয়াসমিনকে নিয়োগ দেয়া হয়েছে বলে ম্যানিলাভিত্তিক এ উন্নয়ন সংস্থা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এডিবির ভাইস প্রেসিডেন্ট হলেন। ফাতিমা ইয়াসমিন ছাড়াও এডিবির আরো পাঁচজন ভাইস প্রেসিডেন্ট রয়েছেন।

আগামী ২৮ আগস্ট ফাতিমা ইয়াসমিন এডিবিতে যোগ দেবেন জানিয়ে আন্তর্জাতিক সংস্থাটি জানিয়েছে, এডিবির নতুন উন্নয়ন মডেল ‘সেক্টার ও থিম’ এ দুটি গ্রুপ থাকবে। যার মধ্যে একটির নেতৃত্ব দেবেন ফাতিমা ইয়াসমিন। নতুন এ উন্নয়ন মডেলটি আগামী ৩০ জুন উদ্বোধন করবে এডিবি।

কর্মজীবনে ৩২ বছরের বেশি অভিজ্ঞ ফাতিমা ইয়াসমিন এডিবির নতুন অপারেটিং মডেলের আওতায় নবগঠিত সেক্টর গ্রুপ, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন বিভাগের ব্যবস্থাপনা দায়িত্ব পালন করবেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102