রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

এইচএসসি পরীক্ষা পেছানোর সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩
  • ১০৭ এই পর্যন্ত দেখেছেন

এইচএসসি পরীক্ষা পেছানোর সুযোগ নেই জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যথাসময়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। যদি কোনো স্থান প্রাকৃতিক দুর্যোগকবলিত হয় শুধুমাত্র সেই স্থানে স্থানীয়ভাবে পরীক্ষা বন্ধ রাখা হবে। বাকি সারাদেশে পরীক্ষা চলবে। দেশে বর্তমানে ডেঙ্গু পরিস্থিতি কিছুটা বাড়লেও তাতে পাবলিক পরীক্ষা বন্ধ রাখার সুযোগ নেই।

শুক্রবার দুপুরে চাঁদপুর লেডি প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ঊর্ধ্বমুখী ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু পরীক্ষার্থী পরীক্ষার আগে প্যানিক করে তাদের প্রস্তুতি সম্পন্ন হয়নি। তবে তাদের জন্য প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী যারা ইতিমধ্যে পরীক্ষার সব প্রস্তুতি শেষ করেছেন তাদের পরীক্ষা পিছিয়ে দেয়া যায় না। যেহেতু এটি পাবলিক পরীক্ষা তাই পরীক্ষা সময়মতো নেয়া জরুরি।

কোভিড মহামারির কারণে অনেক পিছিয়ে পরীক্ষা নিতে হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, পরীক্ষা গত বছর চেয়ে এ বছর এগিয়ে নিতে চেষ্টা করা হয়েছে এবং আগামী বছর স্বাভাবিক সময়ের যত কাছাকাছি সময়ে পরীক্ষা এগিয়ে নিয়ে আসা যায় তা চেষ্টা করা হবে।

এসময় পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ারও আহ্বান জানান মন্ত্রী।

ফজিলাতুন নেছা চত্বর উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন পুরানবাজার কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, বাবুরহাট কলেজের অধ্যক্ষ মোশারেফ হোসেন, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী ডা. মোস্তাফিজুর রহমান, চাঁদপুর জজকোর্টের পিপি রনজিত রায় চৌধুরী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হেদায়েত উল্লাহ শ্রাবণ ও আওয়ামী লীগ নেতা আব্দুল আজিজ বাদল।

উল্লেখ্য, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৭ আগস্ট। এ পরীক্ষায় ৯টি সাধারণ, আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এইচএসসি পরীক্ষায় ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন, আলিম পরীক্ষায় ৯৮ হাজার ৩০১ জন এবং এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৫২ হাজার ৭১৭ শিক্ষার্থী অংশ নেবে। সারাদেশে দুই হাজার ৬৫৮ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিদেশের আট কেন্দ্রে এবার ৩২৭ জন পরীক্ষা অংশ নেবে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102