শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী কর্তৃক মৌলভীবাজার জেলার গৃহ ও ভূমিহীনদের দলিল হস্তান্তর

মোঃ কাওছার ইকবাল
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ১৬৫ এই পর্যন্ত দেখেছেন
সারা দেশের ন্যায় মৌলভীবাজার জেলার গৃহ ও ভূমিহীন পরিবারকে মালিকানার দলিল হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী।
বুধবার (৯ আগস্ট) মৌলভীবাজার জেলার ৬টি উপজেলার ৬ শত ৪৩টি পরিবারের মধ্যে মৌলভীবাজার সদর উপজেলায় ১৬৫টি, শ্রীমঙ্গল উপজেলায় ১৬২টি, কমলগঞ্জ উপজেলায় ১১৩টি, বড়লেখায় ৮০ টি, জুড়ী উপজেলায় ৭৫ টি এবং কুলাউড়া উপজেলায় ৪৮টি পরিবারের মাঝে চাবি হস্তান্তর করা রয়েছে।
আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে গৃহ ও ভূমিহীন পরিবারকে বসতগৃহসহ জায়গার মালিকানা হস্তান্তর করেন। এ পর্যায়ে ঘর পেয়েছে সারা বাংলাদেশে আরও ২২ হাজার ১ শত ১টি গৃহ ও ভূমিহীন পরিবার। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এসব ঘর হস্তান্তর এর শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার (৯ আগষ্ট) সকালে মৌলভীবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ উপলক্ষে প্রথম পর্বে আলোচনা অনুষ্ঠান ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠান প্রদর্শন করা হয়।
এসময় প্রধানমন্ত্রী মাদারিপুর, গাজীপুর, নরসিংদী, রাজশাহী, জয়পুরহাটসহ দেশের ১২টি জেলার সকল উপজেলাসহ ১২৩টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষনা করেন। এরই আলোকে মৌলভীবাজার সদর উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তরের পর পরই প্রধানমন্ত্রীর পক্ষে জেলায় নির্বাচিত ভূমিহীনদের মাঝে জমির কবুলিয়তনামা ও ঘরের চাবি তুলে দেন অতিথিরা। ৬ উপজেলায়ও আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ঘরের দলিল পেয়েছে মৌলভীবাজার জেলার ৬ শত ৪৩ টি পরিবার।
জেলার সহকারি কমিশনার(ভূমি) সাদিয়া সুলতানার সঞ্চলনায় ও জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার ৩ আসনের সংসদ সদস্য নেছার আহমেদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসন সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পুলিশ সুপার মোঃ মনজুরর রহমান(পিপিএম বার)। বক্তব্য রাখেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ শরীফ উদ্দীন, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আজমল হোসেন, প্রকল্প কর্মকর্তা মো: আজাদুর রহমান প্রমুখ।
উল্লেখ্য, ৬টি উপজেলার ৬শত ৪৩টি পরিবারের মধ্যে মৌলভীবাজার সদর উপজেলায় ১৬৫টি,কুলাউড়া উপজেলায় ৪৮টি ,বড়লেখায় ৮০ টি ,এবং জুড়ী উপজেলায় ৭৫ টি, কমলগঞ্জ উপজেলায় ১১৩টি এবং শ্রীমঙ্গল উপজেলায় ১৬২টি পরিবারের মাঝে চাবি হস্তান্তর করা রয়েছে। এর মধ্যে ১ম পর্যায়ে ৯৮ জন, ২য় পর্যায়ে ৫০ জন, ৩য় পর্যায়ে ৫৯ জন এবং ৪র্থ পর্যায়ে ১৪৭ জনকে গৃহ প্রদান করা হয়। অবশিষ্ট ৯ জনকে স্থানীয় সহায়তায় গৃহ প্রদান করা হয়েছে। ২২ মার্চ প্রধানমন্ত্রী কর্তৃক রাজনগর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে মর্মে পত্র পাওয়া গেছে।
মৌলভীবাজার জেলার মোট ৪ হাজার ৬১১ জন গৃহহীন ও ভূমিহীন এর মধ্যে ইতোমধ্যে ১ম পর্যায়ে ১ হাজার ১২৬টি, ২য় পর্যায়ে ১ হাজার ১৫১টি গৃহ হস্তান্তর করা হয়েছে। ৩য় পর্যায়ে নির্মিত ৭৭৯টি গৃহের মধ্যে ৬৫৫টি গৃহ পূর্বে হস্তান্তর করা হয়েছে ও ৪র্থ পর্যায়ে ৬ শত ৪৩ টি ঘর প্রদান করা হলো।
অনুষ্টানে জনপ্রতিনিধি,রাজনৈতিক ব্যক্তিবর্গ,গন্যমান্য ব্যক্তিবর্গসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102