রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

জাপানকে সঙ্গে নিয়েই শেষ ষোলতে স্পেন

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩
  • ৮০ এই পর্যন্ত দেখেছেন

নারী বিশ্বকাপ ফুটবলে গতকাল দিনের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়েছে এশিয়ার দেশ জাপান। দিনের দ্বিতীয় ম্যাচে জাম্বিয়াকে ৫-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে স্পেন। এই জয়ে ‘সি’ গ্রুপ থেকে জাপানকে সঙ্গে নিয়েই শেষ ষোল নিশ্চিত করেছে স্পেন। আগামী ৩১ জুলাই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। আর দিনের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে কানাডা।

নিউজিল্যান্ডের ফোরসিথ বার স্টেডিয়ামে কোস্টারিকার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে জাপান। প্রথমার্ধে দুই মিনিটের ব্যবধানে পাওয়া দুটি গোলের সুবাদে আগেই শেষ ষোলোতে যাওয়ার পথে এক পা দিয়ে রাখে জাপান। ম্যাচের ২৫ মিনিটে প্রথম গোলের দেখা পায় এশিয়ার দেশটি।

মিনা তানাকার অ্যাসিস্টে বল পেয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন হিকারু নাওমোতো। এর দুই মিনিট পর ম্যাচের ২৭ মিনিটে ব্যবধাণ দ্বিগুণ করে জাপান। আবারো অ্যাসিস্ট করেন তানাকা। তার বাড়ানো বল পেয়ে ডান পায়ের জোড়ালো মটে বল জালে জড়ান আওবা ফুজিনো। ২-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে তারা। দ্বিতীয়ার্ধে সমানতালে লড়াই করে দুই দল। একধিক খেলোয়াড় পরিবর্তন করেন দুই দলের কোচ। তবে কেউ আর গোলের মুখ দেখতে পারেনি। ফলে প্রথমার্ধের করা দুই গোলেই জয় পায় জাপান।

অপরদিকে দিনের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটির ইডেন পার্ক স্টেডিয়ামে শুরু থেকেই আগ্রাসী ছিল স্পেনের নারীরা। চলমান নারী ফুটবল বিশ্বকাপে অন্যতম ফেভারিট স্পেন। ফিফা র‌্যাঙ্কিংয়ে সপ্তম অবস্থানে থাকা স্প্যানিশ নারীরা খেলছে ফেভারিটের মতোই। পুরো ম্যাচে ৭৬ শতাংশ সময় বল দখলে রেখে জাম্বিয়ার গোলমুখে ২১টি শট নেন লা রোজারা, যার ১২টি অন টার্গেট। অন্যদিকে জাম্বিয়া ১০টি শট নিলেও সরাসরি গোলমুখে রাখতে পেরেছে মোটে দুটি শট। ম্যাচের ৯ মিনিটেই এগিয়ে যায় স্পেন। গোল করেন তেরেসা আবেলেইরা।

১৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জেনিফার হারমোসো। প্রধমার্ধের শুরুতেই দুই গোল পেয়ে গেলেও বাকি সময় গোল পায়নি লা রোজারা। বিরতির পর আক্রমণের ধার বাড়িয়ে দেয় তারা। গোলের দেখা পায় ম্যাচের ৬৯ মিনিটে। গোল করে ব্যবধান ৩-০ করেন আলবা রেদোন্ডা। এরপর ম্যাচের ৭০ মিনিটে এক হালি পূর্ণ করেন হারমোসো। একই সঙ্গে জোড়া গোলের দেখা পান তিনি। দলের চতুর্থ ও ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি হারমোসোর জন্য মাইলফলকের। স্পেনের জার্সি গায়ে এটি তার ৫০তম আন্তর্জাতিক গোল। ৮৫ মিনিটে স্পেনের হয়ে পঞ্চম ও নিজের দ্বিতীয় গোল করেন আবেলেইরা। জাম্বিয়া তেমন কোনো আক্রমণ করতে না পারলে শেষ পর্যন্ত ৫-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন।

এই জয়ে নিশ্চিত হয় ‘সি’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করা দুই দল। নিজেদের প্রথম দুই ম্যাচে জয় পাওয়ায় এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে স্পেন ও জাপান। প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৩-০ গোলে হারিয়েছিল স্পেন আর জাম্বিয়াকে ৫-০ গোলে হারিয়েছিল জাপান। গতকাল স্পেন ও জাপান জয়ের পর তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ৬। দুটি করে ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে তারা। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে আছে স্পেন।

এই গ্রুপে এ পর্যন্ত কোনো ম্যাচেই জয় পায়নি কোস্টারিকা ও জাম্বিয়া। দুটি করে ম্যাচ খেলে দুটিতেই হেরেছে তারা। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তলানিতে জাম্বিয়া। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে কোস্টারিকা ও জাম্বিয়া। এক দল জিতলেও পয়েন্টে স্পেন ও জাপানকে টপকাতে পারবে না। যে কারণে এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে স্পেন ও জাপান। এছাড়া দিনের শেষ ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নেমে শুরুতেই গোল আদায় করে আয়ারল্যান্ড। ম্যাচের ৪ মিনিটে দলকে এগিয়ে দেন ম্যাকক্যাব। এরপর বেশ কয়েকটি আক্রমণ করে তারা।

তবে প্রথমার্ধের যোগ করা সময়ে সমতায় ফেরে কানাডা। ম্যাচের ৪৫+৫ মিনিটে গোল করেন কন্নোলি। ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধের শুরু থেকে সমানতালে লড়াই করতে থাকে তারা। একাধিক খেলোয়াড়কেও বদলি নামান দুই দলের কোচ। তবে ম্যাচের ৫৩ মিনিটে নিজেদের দ্বিতীয় গোলের দেখা পায় কানাডা। গোল করে দলকে লিড এনে দেন আদ্রিয়ানা লিওন। এরপর অনেক চেষ্টা করেও সমতায় ফিরতে পারেনি আয়ারল্যান্ড। ফলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কানাডা। সবমিলিয়ে ২ ম্যাচে ১ জয় ও ১ ড্রয়ে তাদের পয়েন্ট ৪। এই জয়ে দ্বিতীয় রাউন্ডের দৌড়ে টিকে আছে তারা।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102