রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
লাখো ভক্তের অশ্রুসিক্ত ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত পাগল হাসান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাব কাজ করার আহ্বান—- পার্বত্য মন্ত্রী শ্রীমঙ্গলে অনুশীলন চক্রের বৈশাখী উৎসব সমাপ্ত জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ প্রতিনিধি দল ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২

আপিল বিভাগের রায়

ড. ইউনুসকে দানকর দিতে হবে সাড়ে ১৫ কোটি টাকা

আদালত প্রতিবেদক
  • খবর আপডেট সময় : রবিবার, ২৩ জুলাই, ২০২৩
  • ৮৬ এই পর্যন্ত দেখেছেন

দানের বিপরীতে প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর পরিশোধে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

রোববার (২৩ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। এ সময় রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ড. ইউনূসের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সরদার জিন্নাত আলী।

ফলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাঠানো নোটিসের হিসাব অনুযায়ী ড. মুহাম্মদ ইউনূসকে দানের বিপরীতে প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর দিতে হবে। নিয়মানুযায়ী এর ১০ শতাংশ টাকা হাইকোর্ট মামলায় জমা দেয়া হয়েছে।

ইউনুসের বিরুদ্ধে দানের বিপরীতে প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর ধার্য করেছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)। সেই কর পরিশোধের জন্য পাঠানো নোটিশের বৈধ বলে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

আয়কর চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পাঠানো নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূসের করা পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলার শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দিয়েছিলেন। সেইসঙ্গ এই সংক্রান্ত তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এরপর ২১ জুন হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করা হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০১১-১২ অর্থবছরে মুহাম্মদ ইউনূস ট্রাস্ট, ইউনূস ফ্যামিলি ট্রাস্ট ও ইউনূস সেন্টারে ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দান করেন নোবেলজয়ী ড. ইউনূস। ওই দানের বিপরীতে ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ইউনূসকে নোটিস পাঠায় এনবিআর। ২০১২-১৩ অর্থবছরে ‘মুহাম্মদ ইউনূস ট্রাস্টে’ তিনি দান করেন ৮ লাখ ১৫ হাজার টাকা। এরপর ২০১৩-১৪ অর্থবছরে তিনি ‘মুহাম্মদ ইউনূস ট্রাস্ট’ ও ‘ইউনূস ফ্যামিলি ট্রাস্টে’ ৭ কোটি ৬৫ লাখ টাকা দান করেন। ওই দুই দানের বিপরীতে প্রায় এক কোটি ৬০ লাখ টাকা এবং এক কোটি ৫০ লাখ টাকা দানকর চেয়ে আরো দুটি নোটিস দেয়া হয় তাকে। এই দানকর প্রায় সাড়ে ১৫ কোটি টাকা।

এনবিআরের এসব নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে কর আপিল ট্রাইব্যুনালে মামলা করেন ড. মুহাম্মদ ইউনূস। শুনানি শেষে ২০১৪ সালে কর আপিল ট্রাইব্যুনাল ইউনূসের মামলা খারিজ করে এনবিআরের পক্ষে রায় দেন। এরপর হাইকোর্টে তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন তিনি।

আপিল ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে এই আবেদন করার সময় নিয়ম অনুযায়ী এনবিআরের দাবি করা নির্ধারিত করের ১০ শতাংশ অর্থাৎ ৩ কোটি ৬১ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা জমা দিতে হয়েছিল ইউনূসকে। এর ফলে বাকি ১২ কোটি টাকাও তাকে পরিশোধ করতে হবে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102