রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

অতিরিক্ত চিনি খাওয়ার পরিণাম কি?

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ৬১ এই পর্যন্ত দেখেছেন

চিনি কিংবা মিষ্টান্ন জাতীয় খাবার কে না পছন্দ করে। কিন্তু আপনি জানেন কি, এই চিনিই বিষ হয়ে আপনার স্বাস্থ্যের ক্ষতি করে চলেছে। আর আজকে আমরা জানবো চিনি কিংবা মিষ্টান্ন জাতীয় খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। চলুন জেনে আসা যাক-

বিনষ্ট হতে পারে দৃষ্টিশক্তি
অতিরিক্ত চিনি খাওয়ার ফলে বিনষ্ট হতে পারে দৃষ্টিশক্তি। কেননা চিনি খেলে রক্তে উচ্চ শর্করার মাত্রা প্রতিটি রক্তনালীকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। এর ফলে ঝাঁপসা দেখা, ছানি, গ্লুকোমা, রেটিনোপ্যাথির মতো সমস্যা দেখা দিতে পারে। ঠিক এ কারণেই ডায়েবেটিস বা বহুমূত্র আক্রান্ত ব্যক্তির দৃষ্টিশক্তিতে সমস্যা হয়। কোনো কোনো সময় রাতকানা রোগের কারণ হতে পারে চিনি।

হতে পারে মানসিক রোগ
কার্যত চিনি হচ্ছে ওষুধের মতো। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকলে মানসিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বহুলাংশে বেড়ে যায়। মাথা ব্যথা, অবসাদগ্রস্ততা, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া প্রভৃতি নানা রোগ দেখা দিতে পারে। বয়স্কদের ক্ষেত্রে অ্যালঝেইমার্সও হতে পারে।

ত্বকে প্রদাহ
মাত্রাতিরিক্ত চিনি খাওয়ার ফলে ত্বকে প্রদাহ দেখা দিতে পারে। ব্রণ, রোসেসিয়া, সোরিয়াসিস ও একজিমার মতো রোগ ত্বককে ক্ষতবিক্ষত করে দেয়।

হৃদপিণ্ড দুর্বল হয়ে যাওয়া
বেশি চিনি খেলে হৃদপিণ্ড দুর্বল হয়ে যেতে পারে। এর ফলে দেখা দেয় হৃদরোগ। এছাড়া, উচ্চরক্তচাপ, ডায়েবেটিস বা বহুমূত্র ও স্ট্রোকের ঝুঁকিও বাড়িয়ে তোলে এটি।

স্মৃতিশক্তি কমে যাওয়া
বেশি পরিমাণে চিনি কিংবা মিষ্টান্ন জাতীয় খাবার খেলে মস্তিষ্কে কুপ্রভাব পড়ে। যার ফলে কমে যেতে পারে স্মৃতিশক্তি। মনে রাখতে সমস্যা হওয়া, দুর্বল স্নায়ুতন্ত্রসহ মস্তিষ্কের নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102