রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
লাখো ভক্তের অশ্রুসিক্ত ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত পাগল হাসান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাব কাজ করার আহ্বান—- পার্বত্য মন্ত্রী শ্রীমঙ্গলে অনুশীলন চক্রের বৈশাখী উৎসব সমাপ্ত জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ প্রতিনিধি দল ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২

আত্মীয়তা সম্পর্কে হাদিসের দিকনির্দেশনা কী?

ইসলাম ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২১ জুলাই, ২০২৩
  • ৭৫ এই পর্যন্ত দেখেছেন

আল্লাহ তাআলা চান যে, বান্দা তার ইবাদত করুক। তার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুক। কোরআন সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনা করুক। এ জন্যই তিনি যুগে যুগে সত্য দ্বীনসহ নবি-রাসুল পাঠিয়েছেন। যারা কোরআন-সুন্নাহ অনুযায়ী জীবন পরিচালনা করবেন, আল্লাহ তাদের সঙ্গে সুসম্পর্ক রাখবেন। যার একটি হলো ‘আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করা।’ এতে মহান আল্লাহও তাদের সঙ্গে সুসম্পর্ক রাখবেন।

যে ব্যক্তি আত্মীয়ের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করবে, আল্লাহ তার সঙ্গে সুসম্পর্ক রাখবেন বলে হাদিসের একাধিক বর্ণনাও নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা দিয়েছেন। তাহলো-

১. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ যাবতীয় সৃষ্টিকে সৃষ্টি করলেন। যখন তিনি সৃষ্টি কাজ শেষ করলেন, তখন আত্মীয়তার সম্পর্ক বলে উঠলো, সম্পর্ক ছিন্ন করা থেকে আপনার আশ্রয় পাওয়াদের এটাই যথাযোগ্য স্থান। তিনি (আল্লাহ) বললেন, হ্যাঁ, তুমি কি এতে খুশি নও যে, তোমার সঙ্গে যে সুসম্পর্ক রাখবে, আমিও তার সঙ্গে সুসম্পর্ক রাখবো। আর যে তোমার থেকে সম্পর্ক ছিন্ন করবে, আমিও তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করবো। সে (রক্ত সম্পর্ক) বললো, হ্যাঁ, আমি সন্তুষ্ট হে আমার রব! আল্লাহ বললেন, তাহলে এ মর্যাদা তোমাকে দেওয়া হলো। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা ইচ্ছে করলে (এ আয়াতটি) পড়ো-

فَهَلْ عَسَيْتُمْ إِنْ تَوَلَّيْتُمْ أَنْ تُفْسِدُوا فِي الأَرْضِ وَتُقَطِّعُوا أَرْحَامَكُمْ‏

’ক্ষমতা পেলে সম্ভবত তোমরা পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করবে আর আত্মীয়তার বন্ধন ছিন্ন করবে’ (সুরা মুহাম্মাদ : আয়াত ২২)। (বুখারি)

২. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, রক্ত সম্পর্কে মূল হল রাহমান। আল্লাহ তাআলা বলেছেন, যে তোমার সঙ্গে সুসম্পর্ক রাখবে, আমি তার সঙ্গে সুসম্পর্ক রাখবো। আর যে তোমার থেকে সম্পর্ক ছিন্ন করবে, আমিও সে লোক থেকে সম্পর্ক ছিন্ন করবো।’ (বুখারি)

৩. হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আত্মীয়তার হক রাহমানের মূল। যে তা সংরক্ষণ করবে, আমি তাকে সংরক্ষণ করবো। আর যে তা ছিন্ন করবে, আমি তাকে (আমার থেকে) ছিন্ন করবো।’ (বুখারি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মহান আল্লাহকে ভয় করা। তাঁর ইবাদত করা। আত্মীয়তার হক আদায় করা। আত্মীয়তার সুসম্পর্ক রক্ষা করা। আত্মীয়ের সঙ্গে সম্পর্ক নষ্ট না করা। কেননা যে বা যারা আত্মীয়ের সঙ্গে সম্পর্ক নষ্ট করবে মহান আল্লাহ তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আত্মীয়তার সুসম্পর্ক রক্ষা করার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102