রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাব কাজ করার আহ্বান—- পার্বত্য মন্ত্রী শ্রীমঙ্গলে অনুশীলন চক্রের বৈশাখী উৎসব সমাপ্ত জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ প্রতিনিধি দল ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক

যুক্তরাষ্ট্রে ইরাকের ১৪ ব্যাংক নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩
  • ৮০ এই পর্যন্ত দেখেছেন

মার্কিন মুদ্রা পাচার ও জালিয়াতিমূলক লেনদেনে জড়িত থাকার অভিযোগে ইরাকের ১৪ টি ব্যাংককে নিষিদ্ধ ঘোষণা করলো যুক্তরাষ্ট্র। নিষিদ্ধ ওই ব্যাংকগুলো ডলার লেনদেন করতে পারবে না বলে জানিয়েছে মার্কিন কর্মকর্তারা। বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালের বরাত এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইরাকি ব্যাংকগুলো অর্থ পাচার এবং জালিয়াতিমূলক লেনদেনে জড়িত বলে তথ্য পেয়েছে যুক্তরাষ্ট্র। এসব ইরাকি ব্যাংকের মধ্যে কয়েকটি ব্যাংকে আবার নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তি যুক্ত থাকতে পারে এবং এতে ইরান লাভবান হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যাংকগুলোর মধ্যে আল মুস্তাশার ইসলামিক ব্যাংক, এরবিল ব্যাংক, ওয়ার্ল্ড ইসলামিক ব্যাংক এবং জাইন ইরাক ইসলামিক ব্যাংক রয়েছে বলে সংবাদপত্রটি উল্লেখ করেছে।

অবশ্য এ বিষয়ে জানতে ইরাকের প্রাইভেট ব্যাংক অ্যাসোসিয়েশনের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স। এছাড়া ইরাকি সরকার, মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট এবং নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকও তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যাপক নিষেধাজ্ঞা রয়েছে। এই নিষেধাজ্ঞার কারণেই বিশ্বের বহু দেশে থাকা বিলিয়ন বিলিয়ন ডলারের সম্পদে প্রবেশ করতে পারছে না তেহরান।

যুক্তরাষ্ট্র বেশ জোর দিয়েই চায়, ইরানের ওপর নির্ভরশীলতা নয়, তেল সমৃদ্ধ ইরাক স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে যাক। আর তাই প্রতিবেশী ইরানে ডলারের প্রবাহ বন্ধ করতে ইরাকের ওপর চাপ সৃষ্টি করেছে ওয়াশিংটন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102