শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত ‘অসহনীয় বিপর্যয়’ সৃষ্টি করবে: চীন

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : সোমবার, ৫ জুন, ২০২৩
  • ১০৮ এই পর্যন্ত দেখেছেন

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যে কোনো ধরনের সংঘাত ‘বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয়’ ডেকে আনবে বলে সতর্ক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। বোরবার এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলনে শাংরি-লা ডায়ালগ-এ যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। এই পরিস্থিতি উত্তরণে বেইজিং সংলাপে আগ্রহী বলে মন্তব্য করেন তিনি।

লি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে ও সহযোগিতা গভীর করতে উভয়পক্ষকে অভিন্ন ভিত্তি এবং অভিন্ন স্বার্থ খোঁজা থেকে বিরত রাখা উচিত নয়। এটি অনস্বীকার্য, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে গুরুতর সংঘাত বা সংঘর্ষ বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয় সৃষ্টি করবে।

সংবেদনশীল তাইওয়ান প্রণালীর মধ্য দিয়ে যুদ্ধজাহাজ চলাচল করায় যুক্তরাষ্ট্র ও কানাডার সমালোচনা করেছে চীন। এমনকি বেইজিংয়ের সামরিক বাহিনী ওই দুই দেশের বিরুদ্ধে ‘ইচ্ছাকৃতভাবে ঝুঁকি সৃষ্টির’ বিষয়েও অভিযোগ তুলেছে।

শনিবার যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, তাইওয়ান প্রণালীতে অতিক্রম করার সময় একটি মার্কিন ডেস্ট্রয়ারের কাছ দিয়ে বিপজ্জনক কৌশল’ দেখিয়েছে চীনের যুদ্ধজাহাজ। আর চীনা বাহিনীর এমন আচরণকে উস্কানি হিসেবে দেখছে বাইডেন প্রশাসন। কিন্তু এর আগে বেইজিং অভিযোগ করেছে, তাইওয়ানকে কেন্দ্র করে অঞ্চলটিতে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে ওয়াশিংটন। সূত্র: আল জাজিরা

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102