রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
লাখো ভক্তের অশ্রুসিক্ত ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত পাগল হাসান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাব কাজ করার আহ্বান—- পার্বত্য মন্ত্রী শ্রীমঙ্গলে অনুশীলন চক্রের বৈশাখী উৎসব সমাপ্ত জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ প্রতিনিধি দল ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২

আম খাওয়ার আগে ভিজিয়ে রাখবেন কেন

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ২৭ মে, ২০২৩
  • ১১৫ এই পর্যন্ত দেখেছেন

বাজারে এখন নানা জাতের আমের সমারোহ। আম এমন একটি ফল যা ছোট বড় সবার পছন্দের। মিষ্টি-রসালো স্বাদের আম পুষ্টিগুণেও ভরপুর। আম অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের ভাণ্ডার । এসব উপাদান শরীরে শক্তি জোগায়, পাশাপাশি কোষ্ঠকাঠিন্য  ও হজম সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতে পারে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি থাকায় এটি ত্বক এবং চুলের জন্যও বেশ উপকারী।

অনেকেই আছেন বাজার থেকে কেনার আম ফ্রিজে রাখতে পছন্দ করেন, আবার অনেকে খাওয়ার বা সংরক্ষণ করার আগে আম ঘণ্টা দুয়েক পানিতে ভিজিয়ে রাখেন। আম শুধু সুস্বাদু নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ। এতে থাকা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তবে সঠিক পদ্ধতিতে ফল খাওয়া গুরুত্বপূর্ণ। খাওয়ার আগে আম ভিজিয়ে রাখলে সঠিক পুষ্টি পেতে সাহায্য করে।

১. আমের মধ্যে ফাইটিক অ্যাসিড নামে পরিচিত একটি প্রাকৃতিক অণু থাকে যা বেশ কয়েকটি ফল, শাকসবজি এমনকি বাদামেও দেখা যায়। আম কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে খেলে এতে থাকা অতিরিক্ত ফাইটিক অ্যাসিড দূর হয়।

২. আমে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল রয়েছে। তাই আম ভিজিয়ে রাখলে এর ঘনত্ব কমে যায়। এগুলি ‘প্রাকৃতিক চর্বি বাস্টার’ হিসাবে কাজ করে।

৩. পানিতে আম ভিজিয়ে রাখলে সব কীটনাশক ও রাসায়নিক পদার্থ দূর হয়। এছাড়া আমের গায়ে লেগে থাকা ময়লা, ধুলাবালি ও মাটি সম্পূর্ণভাবে দূর হয়ে যায়। এর ফলে অনেক রোগ থেকে নিজেকে রক্ষা করা যায়।

৪. আম খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা, হজমশক্তি বাড়ে ও অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটে। এছাড়া চোখ, চুল ও ত্বকের জন্যও আম উপকারী। পুষ্টিবিদ লালওয়ানি বলেন, আমের সব উপকারিতা পেতে হলে খাওয়ার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখতে হবে।

৫. আম পানিতে ভিজিয়ে রাখলে অপাচ্য অলিগোস্যাকারাইডের কারণে সৃষ্ট পেট ফাঁপা কমাতে সাহায্য করে। এজন্য আম ভালোভাবে পরিষ্কার করে ধুতে হবে। তাহলে এতে ব্যবহৃত কোন কীটনাশক থাকলে তা ধুয়ে যাবে।

৬. ভিজিয়ে রাখা আম থার্মোজেনিক প্রভাব কমাতে সাহায্য করে। এর ফলে আম খাওয়ার সময় শরীরে যে তাপ উৎপন্ন হয় তা কমাতে সাহায্য করে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102