সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :

ইউক্রেনে অর্ধশত বছর নিষিদ্ধ রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮১ এই পর্যন্ত দেখেছেন

ইউক্রেনে রুশ হামলার এক বছর পূর্ণ হয়েছে আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারি)। গত বছর এ দিনই রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দিয়েছিল। সেই অভিযানের পরিপ্রেক্ষিতেই ইউক্রেন যুদ্ধে দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এদিকে, ইউক্রেনে হামলার এক বছর পূর্তিতে রাশিয়ার নিন্দা করেছে জাতিসংঘ।

সেই সঙ্গে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের দাবিসহ নানা সমালোচনার মুখেও পড়ছে মস্কো।

এছাড়া, রাশিয়ার আর্থিক খাতের বিরুদ্ধে অর্ধশত বছরের নিষেধাজ্ঞা দিয়েছে ইউক্রেন। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ইউক্রেনের পার্লামেন্ট এই নিষেধাজ্ঞা আরোপ করে বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়।

একই দিন ইউক্রেনের সংসদ রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, সবগুলো বাণিজ্যিক ব্যাংক, বিনিয়োগ তহবিল, বীমাকারী ও অন্যান্য উদ্যোগসহ বিভিন্ন রুশ আর্থিক প্রতিষ্ঠানের ওপর অর্ধশত বছরের জন্য ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

একটি পূর্ণ মাত্রার সামরিক হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর আর্থিক চাপ বজায় রাখতে সর্বশেষ নিষেধাজ্ঞার ব্যবস্থা গ্রহণ করেছে কিয়েভ। ইউক্রেনের ন্যাশনাল ব্যাঙ্কের গভর্নর অ্যান্ড্রি পিশনি ফেসবুকে জানিয়েছেন, ইউক্রেনের বাজার ও সম্পদে রাশিয়ান ফেডারেশনের আর্থিক প্রতিষ্ঠানগুলোর অ্যাক্সেস সম্পূর্ণরূপে বন্ধ করার জন্য নিষেধাজ্ঞাগুলো আরোপ করা হয়েছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102