শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

বাণিজ্যমন্ত্রী

সৌদিতে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮২ এই পর্যন্ত দেখেছেন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সৌদি আরবে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে। এখানে বসবাসরত প্রায় ২৮ লাখ বাংলাদেশির পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি আরবের নাগরিকদের কাছে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের চাহিদা রয়েছে। গতকাল বুধবার সৌদি আরবের রিয়াদে তিন দিনব্যাপী বাংলাদেশি পণ্যের মেলা ‘বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশিন’ উদ্বোধন অনুষ্ঠনে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অব বাংলাদেশের (ইপিবি) উদ্যোগে ও বাংলাদেশ দূতাবাসের সহায়তায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এ সময় স্থানীয় বাংলাদেশি অভিবাসী, সৌদি ব্যবসায়ী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষস্থানীয় গার্মেন্টস রপ্তানিকারক প্রতিষ্ঠানসহ মোট ২৫টি স্টল অংশ নিয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সৌদি আরবসহ জিসিসির বাজারে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বাজার বৃদ্ধিতে সকল উদ্যোগ গ্রহণ করবে সরকার। আশা করছি দ্রুত সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকগুণ বৃদ্ধি পাবে।’

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাসের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী দিনে সৌদি আরবে গার্মেন্টস পণ্য, চামড়াজাত পণ্য, খাদ্য ও কৃষি পণ্যের বাজার বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।বাংলাদেশের বিশ্ব মানের পণ্য সৌদি আরবের বাজারে সহজেই জায়গা করে নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় গার্মেন্টস রপ্তানিকারক দেশ। সৌদি আরবের বাজারের চাহিদা অনুযায়ী পণ্য রপ্তানি করার উদ্যোগ নেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আশা করেন এ প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। তবে এটি মাত্র শুরু। আগামী দিনে এরকম প্রদর্শনীর আরও আয়োজন করে সৌদি আরবে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে সকল উদ্যোগ নেওয়া হবে।

দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন নোমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবির ভাইস চেয়ারম্যান আ হ ম আহসান। তিনি আশা প্রকাশ করেন এই প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের বাজারে বাংলাদেশি পণ্যের প্রসারে ভূমিকা রাখবে।

নিউজ/এম.এস.এম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102