বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

আরও কঠিন সময় আসছে: মার্কিন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১২২ এই পর্যন্ত দেখেছেন

গত বছর রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর সোমবার প্রথমবারের মতো একটি অঘোষিত সফরে ইউক্রেনে রাজধানী কিয়েভ সফরে যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে কয়েকঘণ্টা কাটিয়ে পোল্যান্ডে যান তিনি। সেখানেও তার মুখে শুধু ইউক্রেনের কথা।

ওয়ারশ পৌঁছে পোল্য়ান্ডের প্রেসিডেন্ট ডুডার সঙ্গে বৈঠক করেন বাইডেন। তারপর বললেন, প্রায় এক বছর আগে আমি এখানে এসেছিলাম। এক বছর আগে মানুষের প্রশ্ন ছিল, কিয়েভের পতন নিয়ে। কিন্তু আমি কিয়েভ ঘুরে আসছি। আমি আপনাদের জানাচ্ছি, কিয়েভ শক্ত হয়ে নিজের জায়গায় দাঁড়িয়ে আছে। কিয়েভ গর্বিতভাবে দাঁড়িয়ে আছে। সবচেয়ে বড় কথা কিয়েভ স্বাধীনভাবে দাঁড়িয়ে আছে।’

বাইডেন আরও বলেন, সামনে আরও কঠিন ও তিক্ত দিন আসছে। তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপ আগামী দিনেও একইরকমভাবে ইউক্রেনের পাশে থাকবে।

বাইডেন জানিয়েছেন, এক বছর আগে প্রশ্নটা ছিল, আমরা কীভাবে প্রতিক্রিয়া জানাব? আমরা কি আরো শক্তিশালী হব নাকি দুর্বল? আমরা কি ঐক্যবদ্ধ থাকতে পারব নাকি ঐক্য থাকবে না? আশা করি এক বছর পর সবাই জবাব পেয়ে গেছেন।

বাইডেনের বক্তব্য, স্বৈরচারীরা একটাই শব্দ জানে- তা হলো না, না এবং না। তুমি আমাদের দেশ নিতে পারবে না, তুমি আমাদের স্বাধীনতা নিতে পারবে না, তুমি আমাদের ভবিষ্য়ৎ নিতে পারবে না।

রাশিয়র প্রেসিডেন্ট পুতিনকে বাইডেন বলেছেন, পশ্চিমা দেশগুলো রাশিয়া আক্রমণের পরিকল্পনা করছে না। কারণ, রাশিয়ার সাধারণ মানুষ ইউক্রেনের উপর আক্রমণের বিরোধী। তারা শান্তি চায়। তারা কেন আমাদের শত্রু হবে?

এদিকে পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডা জানিয়েছেন, বাইডেনের এই সফর ছিল অত্যাশ্চর্য। তিনি যেভাবে ইউক্রেন ও পোল্য়ান্ডে এসেছেন তা অভাবনীয়।

তার এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রাজনৈতিক ইঙ্গিত দিয়েছে, বিশেষ করে ইউক্রেনের জন্য। পাশপাশি যুক্তরাষ্ট্র এই অঞ্চলের প্রত্যেকটি দেশের পাশে আছে এবং তাদের ভুলে যায়নি, বাইডেন তার সফরে এমন বার্তাও দিয়েছেন বলে জানিয়েছেন দুদা।

উল্লেখ্য, চারদিন পরই ইউক্রেনে রুশ হামলার এক বছর পূর্ণ হবে। এমন সময়েই সোমবার নাটকীয়ভাবে কোনও পূর্ব ঘোষণা ছাড়াই ইউক্রেন সফরে যান বাইডেন। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশাপাশি ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কার সাথে দেখা করেছেন বাইডেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি কয়েক মাস আগে কিয়েভ সফরের জন্য বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই আমন্ত্রণেই বাইডেনের এই সফর, তবে তার নিরাপত্তাজনিত কারণে এই সফরের কথা আগে ঘোষণা করা হয়নি ৷

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সোমবার সন্ধ্যায় মূলত ইউক্রেনের প্রতিবেশি দেশ পোল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল জো বাইডেনের। তার আগে এদিন সকালে আচমকা কিয়েভে যান মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে ইউক্রেন সফরে বাইডেন দেশটির জন্য ৫০ কোটি মার্কিন ডলার সামরিক সহায়তা প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে যৌথ ব্রিফিংয়ে বাইডেন বলেন, আমরা ইউক্রেনের জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা ঘোষণা করব। এতে জ্যাভেলিন, হাউইটজার, হিমার্স এবং আর্টিলারি গোলাবারুদ থাকবে। সূত্র: রয়টার্স, ডয়েচে ভেলে

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102