বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বীজ বপন করেছে পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮৩ এই পর্যন্ত দেখেছেন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পূর্তি হচ্ছে দুইদিন পর। এর আগে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টায় দেশটির ফেডারেল অ্যাসেম্বলিতে জাতীর উদ্দ্যেশে ভাষণ শুরু দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জাতীর উদ্দ্যেশে ভাষণে পুতিন বলেন, আমরা এই সমস্যাটি শান্তিপূর্ণভাবে সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করছিলাম। এই কঠিন সংঘাত থেকে বের হতে শান্তিপূর্ণ উপায় নিয়ে আলোচনা করছিলাম। কিন্তু পশ্চিমা-সমর্থিত ইউক্রেন রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়ায় আক্রমণের পরিকল্পনা করেছিল। পশ্চিমারাই এই দৃশ্যকল্প তৈরি করছে।

পুতিন বলেন, রাশিয়া যুদ্ধ এড়ানোর জন্য সম্ভাব্য সবকিছু করেছিল। কিন্তু পশ্চিমারা বিশৃঙ্খলা আর যুদ্ধের বীজ বপন করে বিশ্বের বিভিন্ন অঞ্চলে বোতল থেকে ভূতকে বের করে দিয়েছে। এবার রাশিয়া সামনের কাজগুলো সাবধানে এবং ধারাবাহিকভাবে সমাধান করবে।

গোস্টিনি ডভোর হলের এই আয়োজনে রুশ পার্লামেন্টের উভয় কক্ষের সদস্যদেরসহ উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ, অর্থমন্ত্রী আন্দ্রেই সিলুয়ানভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, প্যাট্রিয়ার্ক কিরিল।

এছাড়াও রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যক্তিরাও এতে যোগ দিয়েছেন। তবে বিদেশি সংবাদমাধ্যমের কর্মীদের বিদেশি এজেন্ট হিসেবে বিবেচিত করে চলতি বছর আয়োজনে তাদের আমন্ত্রণ জানানো হয়নি।

এদিকে পুতিনের দাবিগুলোকে ‘অযৌক্তিক’ বলে নিন্দা করেছে যুক্তরাষ্ট্র ও ইউক্রেন।

পুতিনের ভাষণের পরপরই হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেছেন, রাশিয়া ইউক্রেন বা অন্য কারো কাছ থেকে সামরিক হুমকির মধ্যে ছিল পুতিনের এই দাবি অযৌক্তিক।

ইউক্রেনের কর্মকর্তারা পুতিনের রাষ্ট্রীয় ভাষণের নিন্দা করেছেন। জেলেনস্কির একজন সিনিয়র উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, রুশ প্রেসিডেন্টের দাবি অপ্রাসঙ্গিক এবং বিভ্রান্তি প্রদর্শন করেছে।

এছাড়াও অস্ট্রিয়ায় ইউক্রেনের রাষ্ট্রদূত ওলেক্সান্ডার শেরবা, যুদ্ধের জন্য পশ্চিম এবং কিয়েভকে দায়ী করার জন্য পুতিনকে মিথ্যাবাদী বলে অভিযুক্ত করেছেন। সূত্র: আলজাজিরা

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102