বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

দেশব্যাপী ভাষা শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৫৯ এই পর্যন্ত দেখেছেন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সারাদেশের বিভিন্ন শহীদ মিনারে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সর্বস্তরের মানুষ। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ভোর হতেই সর্বস্তরের বিভিন্ন বয়সের মানুষের পদচারণায় মুখর হয়ে উঠে দেশের বিভিন্ন প্রান্তের শহীদ মিনার প্রাঙ্গণ।

মুন্সিগঞ্জ: রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে ভাষা আন্দোলনে ঘাতকদের নির্মম বুলেটের আঘাতে জীবন উৎসর্গকারী সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ সকল বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে মুন্সিগঞ্জে কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নাছে জেলার সর্বস্তরের মানুষের।

বাঙালি জাতির জীবনের গৌরবোজ্জ্বল এই দিনে রাত ১২টা ১ মিনিটে খালি পায়ে এসে শহীদ বেদীতে একে একে শ্রদ্ধা জানান, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার, মাহাফুজুর রহমান আল-মামুন, মুন্সিগঞ্জ ৩ আসনে সংসদ সদস্য অ্যাডভোকেট মৃনাল কান্তি দাস, পৌর মেয়র হাজী ফয়সাল বিপ্লব ও বীর মুক্তিযোদ্ধারাসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও রাজনৈতিক বিভিন্ন সংগঠন ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

পরে ১২টা ১৮ মিনিটে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয় শহীদ বেদী। এরপর প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল হাই তালুকদার। পরে শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ বেদীতে ঢল নামে সর্বসাধারণের।

এ দিন জেলা জুড়ে দিবসটিকে ঘিরে দিনব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ রয়েছে নানা আয়োজন। এ ছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনে পক্ষ থেকে আয়োজন রয়েছে বিভিন্ন অনুষ্ঠানের।

সিলেট: সর্ব শ্রেণীর মানুষের বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় সিলেটে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ফেব্রুয়ারির প্রথম প্রহরে বাঙালি জাতি ভাষা আন্দোলনের বীর শহিদদের প্রতি হৃদয় নিংড়ানো ভালোবাসা ও গভীর শ্রদ্ধা জানিয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি সারাদেশের ন্যায় সিলেটে পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে সিলেট শহীদ মিনার বাস্তবায়ন কমিটি’র পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন শুরু হয়।পরে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে একে একে সিলেটের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনতা শহীদ মিনারের ফুলের শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

সিলেট জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সিলেট সিটি করপোরেশনের মেয়রের শ্রদ্ধা নিবেদনের পর সিলেট বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা পরিষদ, সদর উপজেলা, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট প্রেসক্লাব, ইমজা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে নিবেদন করা হয় ফুলেল শ্রদ্ধা।

মঙ্গলবার (২১ফেব্রুয়ারি) সকাল শ্রুতির আয়োজনে গৌরবের বাংলা বর্ণমালা হাতে নিয়ে বর্ণমালার মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে এসে শেষ হয়। পরে তারাও শেষে শ্রদ্ধার্ঘ্য জানান কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে। সকাল থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, তাঁতী লীগ, শ্রমিকলীগে, মহিলা আওয়ামীলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠন। এছাড়াও সিলেট জেলা ও মহানগর বিএনপি, ছাত্রদল, যুবদলসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর আগেই রোববার রাতে নগরের চৌহাট্টা কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে। শহীদ মিনারমুখী জনতার স্রোত থাকলেও ছিল শৃঙ্খলা। বরাবরের ন্যায় জনতা ফুল হাতে লাইনে দাঁড়িয়ে একে একে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া যেকোনো ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে পোষাকে-সাদা পোষাকে পুলিশের পাশাপাশি ছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৯)।

নওগাঁ: নওগাঁয় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

শহীদ দিবসের প্রথম প্রহর সোমবার ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে পৃথকভাবে নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান ও পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

এ ছাড়া জেলা পরিষদ, সদর উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি, বাসদ, একুশে পরিষদ নওগাঁ এবং নওগাঁ জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি দফতর ও প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে জেলা প্রশাসন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এ ছাড়া জেলা প্রশাসন ও একুশে পরিষদ নওগাঁর আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন, রচনা, হাতের লেখা ও দেশাত্ববোধক গানের প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এছাড়া নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব এবং ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।

এ সময় বক্তারা বলেন, মাতৃভাষায় অধিকার প্রতিষ্ঠায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছিল ঔপনেবিশক শাসকগোষ্ঠীর প্রভুসুলভ মনোভাবের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ অবদান রয়েছে। তার সেই অবদানকে কৃতজ্ঞচিত্তে স্বরণ করে একুশের চেতনায় উজ্জীবিত হয়ে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে এগিয়ে যেতে হবে।

ময়মনসিংহ : অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদ আব্দুল জব্বারের জন্মভূমি ময়মনসিংহ নগরীর টাউনহলে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ বেদীতে রাত ১২টা ১ মিনিটে প্রথমে শ্রদ্ধা জানান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি। এরপর শ্রদ্ধা জানান সংরক্ষিত নারী সাংসদ মনিরা সুলতানা, সিটি মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞাসহ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

সকালেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং নানা শ্রেণী পেশার মানুষ ভাষা শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন। এ ছাড়াও দিনব্যাপী নানা কর্মসূচি রয়েছে আজকের দিবসকে ঘিরে।

কুষ্টিয়া : মুক্তিযুদ্ধের সূতিকাগার কুষ্টিয়ায় যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে জেলা কালেক্টরেট চত্বরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক সাইদুল ইসলাম ও পুলিশ সুপার খায়রুল আলম।

এরপর মুক্তিযোদ্ধা সংসদের বীর মুক্তিযোদ্ধারা, জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

গাইবান্ধা : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাইবান্ধায় একুশের প্রথম প্রহরে দিবসের সূচনা লগ্নে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার কামাল উদ্দিন আহমেদসহ প্রশাসনের কর্মকর্তারা, গাইবান্ধা জেলার পরিষদ, গাইবান্ধা পৌরসভা, গাইবান্ধা প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয়পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা। এ সময় ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ মিনারের বেদি।

বরিশাল : বরিশালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। প্রথমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসনাত আব্দুল্লাহর পক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ পুষ্পস্তবক অর্পণ করেন। এর পরপরই বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, ডিআইজি এসএম আক্তারুজ্জামানসহ সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে বিভিন্ন সংস্থা ও সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল ৬টা থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংস্থা ও সংগঠন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে শ্রদ্ধা নিবেদন করতে আসা মানুষের ভিড়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

বগুড়া : একুশের প্রথম প্রহরে বগুড়ার শহীদ খোকন পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানাতে ঢল নামে হাজারো মানুষের। রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাষা আন্দোলনের মহান শহীদের প্রতি। এরপর জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, বগুড়া পৌরসভা, বগুড়া প্রেসক্লাব ও বগুড়া সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, সংগঠন এবং রাজনৈতিক দলের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি জানান ভাষা শহীদদের।

দিবসটিতে বগুড়ায় দিনভর আলোচনাসভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রেখেছে সরকারি-বেসরকারি দপ্তর ও সংগঠনগুলো।

চাঁপাইনবাবগঞ্জ : মহান একুশের প্রথম প্রহরে চাঁপাইনবাবগঞ্জে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। নবাবগঞ্জ সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক একেএম গালিভ খান। এরপর শ্রদ্ধা জানান পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জন, কৃষিবিভাগসহ সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সংগঠনের নেতরা।

শ্রদ্ধা নিবেদন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ, পৌরসভার মেয়র মোখলেসুর রহমান। এ ছাড়া শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগ, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিনটি পালনে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে স্থানীয় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ চত্ত্বরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আল মামুন সরকার, পৌর মেয়র মিসেস নায়ার কবির, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ, বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা শ্রেণি পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানান।

এ ছাড়াও পুলিশের একটি চৌকস দল বিউগলের করুণ সুরে শহীদদের প্রতি গার্ড অব অনার প্রদর্শন করেন।

পটুয়াখালী : যথাযোগ্য মর্যাদায় পটুয়াখালীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। রাত ২১টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম সরকারের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো শরিফুল ইসলাম। পরে পুলিশ সুপার মো. সাইদ ইসলাম, সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলান এমপি, জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন, বিএনপি, পটুয়াখালী জেলা প্রেসক্লাবসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলায় দিনব্যাপী নানা কর্মসূচি রয়েছে।

কুমিল্লা : একুশের প্রথম প্রহরে কুমিল্লা টাউন হল মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আব্দুল মান্নানসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

এ ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ। রাত ১২টা ১ মিনিটে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে।

মৌলভীবাজার: একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ।

রাত ১২টা ১ মিনিটে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে।

প্রথমে পুষ্পমাল্য দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করেন মৌলভীবাজার তিন আসনের সংসদ সদস্য নেছার আহমদ, মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত আসনরে সংসদ সদস্য সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাউর রহমান,জেলা পুলিশ সুপার, মোহাম্মদ জাকারিয়া, পৌর মেয়র ফজলুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি সুয়েব, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি এম এ সালামসহ সাংবাদিক.  জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, যুবলীগ, যুবদল, ছাত্রলীগ , ছাত্রদল, বি এন এস বি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন।

এ সময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে। এছাড়াও সকালে প্রভাতফেরী ও দিনব্যাপি নানা কর্মসূচী পালন করে প্রশাসন ও বিভিন্ন সামাজিক সংগঠন।

কুড়িগ্রাম : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে কুড়িগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌর মেয়র এবং আওয়ামী লীগ, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন। পরে এক মিনিট নীরবতার মধ্য দিয়ে শহীদদের শ্রদ্ধা নিবেদন শেষে তাদের রুহের মাগফেরাতে দোয়া কামনা করা হয়।

চাঁদপুর : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন চাঁদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক সংগঠন ও বিভিন্ন পেশাজীবী সংগঠন। রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে চাঁদপুর শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়কে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গণি পাটোয়ারী, চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিটের পক্ষে জেলা প্রশাসক, নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পক্ষে পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান, চাঁদপুর পৌরসভার পক্ষে মেয়র মো. জিল্লুর রহমান, চাঁদপুর সদর উপজেলা পরিষদের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, চাঁদপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক এমদাদুল ইসলাম মিঠুন, চাঁদপুর এলজিইডির পক্ষে নির্বাহী প্রকৌশলী মো. ইউনুছ বিশ্বাস, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুরের পক্ষে নির্বাহী প্রকৌশলী মো. মিজানুর রহমান, চাঁদপুর প্রেসক্লাবের পক্ষে সভাপতি এএইচএম আহসান উল্লাহ পুষ্পস্তবক অর্পণ করেন।

এ ছাড়াও সিআইডি চাঁদপুর, চাঁদপুর রেলওয়ে (জিআরপি) থানা, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চাঁদপুর, চাঁদপুর যুব উন্নয়ন অধিদপ্তর, চাঁদপুর পৌর কর্মচারী সংসদ, চাঁদপুর ফায়ার সার্ভিস অ্যান্ড ও অন্যান্য প্রতিষ্ঠান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণকালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের বীর মুক্তিযোদ্ধাগণ, চাঁদপুর পৌরসভার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ ছাড়াও অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনব্যাপী জেলাজুড়ে সর্বস্তরের শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক কর্মসূচি পালন করবে।

বাগেরহাট : একুশের প্রথম প্রহরে বাগেরহাটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। ১২টা ১ মিনিটে প্রথমে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

জেলা পুলিশের পর বাগেরহাট-১ আসনের এমপি শেখ হেলাল উদ্দিন ও বাগেরহাট-২ আসনের এমপি শেখ তন্ময়ের পক্ষে, এরপর জেলা আওয়ামী লীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা সংসদ, বাগেরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি দপ্তর, ছাত্র সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন, বিভিন্ন ছাত্র ও যুব সংগঠন ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

মেহেরপুর : যথাযোগ্য মর্যাদায় মেহেরপুরে পালিত হচ্ছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে শহরের শহিদ ড. সামসুজ্জোহা পার্কে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীর পক্ষ থেকে জেলা প্রশাসক ড. মুনছুর আলম খান। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে পুলিশ সুপার রাফিউল আলম শ্রদ্ধা নিবেদন করেন। এর পর একে একে জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন, জেলার শিক্ষা প্রতিষ্ঠানসহ জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও সকালে প্রভাত ফেরী, শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ সহ দিনব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। পরে পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, বীর মুক্তিযোদ্ধা, প্রেসক্লাব, আওয়ামী লীগের নেতারাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতারা পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এদিকে জেলা প্রশাসনের আয়োজনে সকালে সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, জেলার বিভিন্ন স্কুল কলেজে মাতৃভাষা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা, কালো ব্যাজ ধারণ, র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শহীদ মিনারে ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর কথা রয়েছে।

ঝিনাইদহ : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ঝিনাইদহে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো গয়। রাত ১২টা ১ মিনিটে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন। সেসময় জেলা প্রশাসক প্রশাসক মনিরা বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক রবীন্দ্রনাথ রায়সহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তার উপস্থিত ছিলেন।

পরে পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ সুপার আশিকুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদসহ সরকারি, বেসরকারি নানা সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102