শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন যুক্তরাস্ট্র আওয়ামীলীগ সভাপতির গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ডের প্রতিবাদে সভা অনুষ্ঠিত সুনামগন্জ সফরে আসছেন আই জি পি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আউলিয়া মাজারে ওরশ উপলক্ষ্যে পুলিশের ব্রিফিং ও প্যারেড অনুষ্ঠিত সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন এর সাধারণ সভা অনুষ্ঠিত

কানাডায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন

আহসান রাজীব বুলবুল, কানাডা
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১২৬ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির উদ্যোগে কানাডার ক্যালগেরিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠান শুরু হয়েছে। অনুষ্ঠানমালার প্রথম দিনে ব্যতিক্রমী উদ্যোগের মধ্যে ছিল ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক কৃৎকলা প্রদর্শনী।

প্রবাস জীবনে হৃদয়ে বাংলাদেশ এবং মাতৃভাষাকে ধারণ করে মোশারেফ হোসেন মাসুদের পরিকল্পনায় প্রবাসী বাঙালিরা বিভিন্ন পোস্টার, প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে ক্যালগেরির সিটি হল, এল আর টি স্টেশন, ইউনিভার্সিটি অব ক্যালগেরির ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে কৃৎকলা প্রদর্শন করেন।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী, সহ সভাপতি শাহেদ হাসান, কাজী জুনায়েদ আহমেদ সুমন, ইকবাল রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ হোসেন, মাইনুর রহমান, সেলিম আহমেদ, সঞ্জীব কর্মকার, রিপন তালুকদার, সাকিব হোসেন , মাহফুজুল হক, রকিন আশরাফ এবং রিফাত জুবায়ের।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী জানান, একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার। আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহংকার জাগিয়ে রাখতে আমাদের এই আয়োজন।

ukbdtv.com

চারুশিল্পী মোশারেফ হোসেন মাসুদ জানান, বহু সংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা কৃতকলা প্রদর্শন করেছি। আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য বিভিন্ন দেশের ভাষাভাষীর মধ্যে এবং আমাদের নতুন প্রজন্মের মধ্যে আমাদের অহংকারের ভাষাকে প্রজ্বলিত করা এবং একুশের চেতনাকে তুলে ধরা।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে ২০ ফেব্রুয়ারি বিকেল ৩টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, বিকেল ৫টায় ফেইস পেইন্টিং, সন্ধ্যা ৭টায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত ‘জীবন থেকে নেয়া’।

রাত ১২:১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথমবারের মতো একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করবেন ক্যালগেরির স্বনামখ্যাত নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গ’র নাট্যকর্মী মৌ ইসলাম।

অনুষ্ঠানমালার তৃতীয় দিনে একুশে ফেব্রুয়ারি বিকেলে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার সমাপ্তি হবে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102