বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

রাতে ঘুমানোর আগে যেসব খাবার খাবেন না

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
  • খবর আপডেট সময় : রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১০৭ এই পর্যন্ত দেখেছেন

রাতে শোয়ার আগে নিচের খাবার খেতে নেই। কেবল ঘুমের ব্যাঘাত ঘটে তাই নয়, স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

কার্ব ও সুগার

ডেজার্ট, পায়েস, কনফেকশনারি, প্যাস্ট্রি রাতে শোয়ার আগে খাওয়া ঠিক নয়। কারণ ঘুমাবার আগে এসব খাবার খেলে রক্তে বাড়ে সুগার মান তবে কিছুক্ষণ পরই সুগার মান ধপাস্ করে নেমে আসে, আর ক্ষুধা লাগে আবার। দাঁত ও মাড়ির ক্ষতি করে সুগার।

কফি

কফি পানে ঘুমের ব্যাঘাত হয়, কফি ঘুম কমায়। ক্যাফেইন শরীরে থাকে কয়েকঘণ্টা তাই শেষ বিকালে বা ঘুমাবার আগে কয়েকঘণ্টা কফি পানে বিরত থাকা উচিত। কফির বদলে দুধ খেলে ভালো।

এলকোহল

নিদ্রাচক্রকে বিশৃঙ্খল করে দেয় এলকোহল। শরীরের উপরও এর প্রভাব ক্ষতিকর। শোয়ার আগে নিয়মিত মদ্যপান করলে, ঘুম নষ্ট হয়, মধ্যরাতে ঘুম ভেঙে যায়।

শোয়ার আগে বেশি পানি পান

ঘুমের আগে বেশি পানি পান করলে ঘুমের ব্যাঘাত ঘটে। রাতে বারবার প্রস্রাব হয়। তাই দু’তিন ঘণ্টা পরপর প্রস্রাব করতে উঠতে হয়। দিনে প্রচুর পানি পান করুন যাতে শরীরে পানিশূন্যতা না হয়।

কমলার রস

শোয়ার আগে কমলার রস ভালো পানীয় নয়। খুব অম্লধর্মী এর মিষ্টি তাই ঘুমের জন্য ভালো না।

সোডা

কেবল রাতেই নয় যে কোনও সময় সোডা পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে প্রচুর সুগার, রাতে থাকবেন জাগরণে।

ঝাল মসলা খাবার

মরিচ ও ঝাললঙ্কা খেলে রাতে সহজে ঘুম হবে না। শোয়ার আগে ঝাল মসলা খাবার খাওয়া ঠিক নয়। এটি উস্কে দেয় গ্যাস্ট্রোইসোফিজিয়লি রিফ্লেক্স যা ঘুমের ব্যাঘাত ঘটায়। মসলাতে আছে এন্টিঅক্সিডেন্ট যা বিপাক উজ্জীবিত করে জাগরণী বাণী শোনায়। ঘুম হয় না।

মূত্ররেচক খাদ্য : গাজর, শসা, তরমুজ, বাঙ্গি স্বাস্থ্যকর খাবার তবে ঘুমের আগে নয়। খেলে প্রস্রাব হবে বেশি বেশি।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102