মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :

ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠক না হওয়ার প্রশ্ন বিএনপিকে করেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩
  • ৭৫ এই পর্যন্ত দেখেছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি ডোনাল্ড লু কেন বিএনপির সঙ্গে বৈঠকে বসেননি, তা বিএনপিকেই জিজ্ঞেস করতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ডোনাল্ড লু’র ঢাকা সফরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘তিনি এসেছেন, আমাদের দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করতে। তবে আমাদের কিছু কিছু দুর্বলতা আছে। তিনিও স্বীকার করেছেন, আমেরিকায় কিছু বিষয়ের ক্ষেত্রে তাদেরও সেম (একই)। সে কারণে আমরা সেম লেভেলে (একই পর্যায়ে) আছি। এসব নিয়ে খুব পজিটিভ আলোচনা হয়েছে।

আলোচনা ফলপ্রসু হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আলোচনায় তারা হ্যাপি (সন্তুষ্ট), আমরাও হ্যাপি। আর প্রেসিডেন্ট জো বাইডেন চাইছেন, আগামী ৫০ বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক যেন উন্নত হয়। আমরাও তা চাই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে, তবে র‍্যাব এখন অনেক ম্যাচিউরড। প্রথম দিকে যাই হোক না কেন, র‍্যাবের মধ্যে এখন জবাবদিহিতা তৈরি হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার ঢাকায় আসেন লু। দুদিনের এ সফরে আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও সুশীল সমাজের প্রতিনিধি ছাড়াও সরকারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন মার্কিন এ সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

তার এ সফরকালে জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম এবং মানবাধিকার, ইন্দো-প্যাসিফিক কৌশল এবং র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ অগ্রাধিকারের বিষয়গুলো প্রাধান্য পায়।

এর আগে, ডোনাল্ড লু ১২ থেকে ১৪ জানুয়ারি ভারত সফর করেছেন। সেখানে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা এবং মানবাধিকারে সহযোগিতার উপায় আরও প্রসারিত করতে ঊর্ধ্বতন ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

নিউজ/এম.এস.এম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102