বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

নিমিষেই সর্দি-কাশি দূর করতে বাসায় বানান কার্যকরী এই ‘চা’

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২
  • ১১৬ এই পর্যন্ত দেখেছেন

শীত উঁকি দিচ্ছে। বয়ে যাচ্ছে শীতল বাতাস। মৃদুমন্দ বাতাসের রোমান্টিকতায় ভেসে যাওয়ায় বাধ সেজেছে বেরসিক সর্দি-কাশি। শীত মানেই যেন অনেকের কাছে সর্দি-কাশির ঋতু। তবে রয়েছে এর উপশমও।

ভোরে উত্তরের হাওয়া, বেলা বাড়তেই মিষ্টি রোদ কিংবা সূর্য ডুবলেই শীতের পরশ। সব মিলিয়ে দু-তিন মাসের জন্য হলেও শীতকালে যেমন কবজি ডুবিয়ে খাওয়া-দাওয়া করা যায় তেমনই এই সময় ঘোরার জন্যেও আদর্শ। তবে শীতকালের আমেজ যতই উপভোগ করতে ভাল লাগুক না কেন, আবহাওয়া পরিবর্তনে বেশিরভাগ এই সময়ে মানুষের ইমিউনিটিতে প্রভাব পড়ে।

কখন পান করা উচিত-
বেশিরভাগ পরিবারে সকালে প্রথমে চা কিংবা কফি খাওয়ার রীতি রয়েছে। কিন্তু অন্ত্র এবং হরমোনের সমস্যায় ভুগলে সকালে খালি পেটে চা-কফি খেলে ক্যাফেইনের ফলে অন্ত্রে প্রদাহ বাড়ে। এটি পেটের আস্তরণে প্রভাব ফেলে এবং পিত্ত বাড়ায়, যার ফলে হরমোনের ভারসাম্যহীনতা, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য এবং পিত্তের সমস্যা হয়। তাই আয়ুর্বেদ বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে সকালে প্রথমে ক্যাফিন মুক্ত এই ভেষজ চা পান করা উচিত।

প্রয়োজনীয় উপকরণ- এই ভেষজ চা বানাতে প্রয়োজন ১ গ্লাস পানি, কিছুটা কারিপাতা, পুদিনা পাতা, মৌরি এবং ধনিয়া।

কীভাবে বানাতে হবে- মাঝারি আঁচে প্যানে প্রথমে পানি বসাতে হবে। এরপর পানি ১৫টা করে পুদিনা পাতা এবং কারিপাতা এবং ১ টেবিল চামচ মৌরি এবং ২ টেবিল চামচ ধনে দিতে হবে। একবার নেড়ে কম আঁচে ৫-৭ মিনিট রেখে মিশ্রণটি ফুটতে দিতে হবে। চা পাতা দিতে হবে। কিছুক্ষণ পরে গ্যাস বন্ধ করে চা ছেঁকে নিতে হবে৷ চাইলে এতে মধুও যোগ করা যায়। ১৫ দিন এই ভেষজ চা খেলেই ফলাফল বুঝতে পারা যাবে।

ক্যাফেইন খাওয়া কেন বন্ধ করা উচিত- আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে পিত্তর মাত্রা বেড়ে গেলে হরমোনের ভারসাম্যহীনতাজনিত সমস্যা, যেমন পিসিওএস হতে পারে। তাই ডায়েট থেকে ক্যাফেইন বাদ দেওয়া উচিত৷ যদি একেবারেই ক্যাফেইন বাদ দেওয়া না যায়, তাহলে গরম কফিতে হাফ চামচ গাওয়া ঘি দিয়ে খাওয়া যায়। সেক্ষেত্রে এটি খাওয়ার ৩০ মিনিট পরে ভেষজ চা খাওয়া উচিত। সূত্র: নিউজ এইটিন

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102